মালয়েশিয়ায় বাংলাদেশ গ্লোবাল সামিট শুরু আজ

অর্থনৈতিক প্রতিবেদক : প্রবাসী বাংলাদেশিদের সুযোগ-সুবিধা নিয়ে মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে আজ থেকে শুরু হচ্ছে ‘বাংলাদেশ গ্লোবাল সামিট’।

প্রথমবারের মতো অনুষ্ঠিত হচ্ছে দুই দিনব্যাপী এ সম্মেলন। সম্মেলনের আয়োজন করেছে ইউরোপে প্রবাসী বাংলাদেশিদের অধিকার ও নানা সমস্যা নিয়ে কাজ করা অলাভজনক সংগঠন অল ইউরোপিয়ান বাংলাদেশ অ্যাসোসিয়েশন (আয়েবা)। সম্মেলনে বিভিন্ন দেশে বসবাসরত সব পেশার প্রবাসী বাংলাদেশিরা অংশ নেবে।

ব্যবসা-বাণিজ্য, কৃষি, শিক্ষা, স্বাস্থ্য, তথ্যপ্রযুক্তি, পর্যটন, মানবসম্পদ, দক্ষতা উন্নয়ন, নিরাপদ অভিবাসনসহ বাংলাদেশের স্বার্থসংশ্লিষ্ট বহুবিধ ইস্যুতে চারটি সেমিনার অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে এই সম্মেলনে।

আয়েবার মহাসচিব কাজী এনায়েত উল্লাহ জানান, কুয়ালালামপুরের বাংলাদেশ হাইকমিশনসহ প্রায় ৭০টি দেশের বাংলাদেশ মিশনের সহযোগিতায় হচ্ছে এই সম্মেলন। আয়েবার সদর দপ্তর প্যারিস থেকে সব প্রশাসনিক কাজ চলছে।

তিনি জানান, সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার জন্য বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রাজাককে আমন্ত্রণ জানানো হয়েছিল। তবে ব্যস্ততার কারণে তারা থাকতে পারছেন না।

তিনি বলেন, বর্ণাঢ্য উদ্বোধনী অনুষ্ঠানের পর বিশ্বব্যাপী প্রবাসী বাংলাদেশিদের স্বার্থসংশ্লিষ্ট অতীব গুরুত্বপূর্ণ বিভিন্ন ইস্যুতে বিষয়ভিত্তিক একাধিক সেমিনার ও প্যানেল আলোচনা অনুষ্ঠিত হবে। যাতে অংশ নেবেন বিভিন্ন দেশে বসবাসরত সফল বাংলাদেশিরা।

শেষ দিনে বাংলাদেশের বিখ্যাত শিল্পীদের অংশগ্রহণে সাংস্কৃতিক সন্ধ্যা ‘বাংলাদেশ নাইট’ হবে। সম্মেলন কেন্দ্রে ‘ব্র্যান্ডিং বাংলাদেশ’ বিষয়ক বিশেষ প্রদর্শনীতে অংশ নেবে বাংলাদেশ রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) ও বাংলাদেশ ট্যুরিজম বোর্ড (বিটিবি)।

সম্মেলনের অফিসিয়াল ওয়েবসাইট www.bangladeshglobalsummit.com থেকে এ বিষয়ে বিস্তারিত জানা যাবে।