মালয়েশিয়ায় ৭৬৭ বাংলাদেশি নির্মাণশ্রমিক গ্রেপ্তার

আন্তর্জাতিক ডেস্ক : মালয়েশিয়ায় ৭৬৭ বাংলাদেশি নির্মাণশ্রমিক গ্রেপ্তার হয়েছেন।

নথিপত্র ছাড়া অবৈধ হয়ে পড়া বিদেশিদের মালয়েশিয়া থেকে বিতাড়নের অংশ হিসেবে স্থানীয় সময় রোববার পোর্ট ডিকসনের পাশে জিমাহ নামক স্থানে একটি নির্মাণাধীন স্থাপনায় অভিযান চালিয়ে ৯৩৬ জনকে গ্রেপ্তার করে ইমিগ্রেশন কর্তৃপক্ষ।

অভিযান পরিচালনা করে নেগ্রি সেমবিলানের ইমিগ্রেশন ডিপার্টমেন্ট। গ্রেপ্তারকৃতদের মধ্যে ৭৬৭ জন বাংলাদেশি।

নেগ্রি সেমবিলানের ইমিগ্রেশন ডিপার্টমেন্টের পরিচালক হাফদজান হুসাইনি জানিয়েছেন, গ্রেপ্তারকৃত অবৈধ শ্রমিকদের বয়স ২০ থেকে ৫০ বছরের মধ্যে। বাংলাদেশি ছাড়াও এর মধ্যে রয়েছে ৮০ জন পাকিস্তানি, ৫০ জন ভারতীয়, ২২ জন ইন্দোনেশীয়, ১৩ জন শ্রীলঙ্কান, তিনজন বার্মিজ এবং একজন নেপালি।

মালয়েশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা বারনামার বরাত দিয়ে দেশটির নিউজ স্ট্রেইটস টাইমস অনলাইনের এক খবরে সোমবার এ তথ্য জানানো হয়েছে।

পরিচালক হুসাইনি আরো জানিয়েছেন, বেশ কিছু অভিযোগে তাদের গ্রেপ্তার করা হয়েছে। এর মধ্যে ভুয়া নথিপত্র দেখিয়ে মালয়েশিয়ায় প্রবেশ, নির্ধারিত মেয়াদ শেষেও সে দেশে অবস্থান- এ দুটি কারণই প্রধান।

বাংলাদেশিদের কাছে মালয়েশিয়া শ্রমবাজার হিসেবে বিশেষ গুরুত্ব পায়। কিন্তু দালালদের খপ্পরে পড়ে অথবা অবৈধভাবে সেখানে অবস্থান করে ঝুঁকিপূর্ণ নির্মাণশিল্প ও পামবাগানের কাজসহ নিম্নমানের বিভিন্ন পেশায় নিয়োজিত রয়েছেন বাংলাদেশিরা।

সে দেশে জনশক্তি রপ্তানিতে আগ্রহী বাংলাদেশ সরকার। এখন প্রায় ৬ লাখ বাংলাদেশি দেশটিতে বিভিন্ন পেশায় নিয়োজিত রয়েছেন। তবে যাদের কাজে নিয়োগের চুক্তির মেয়াদ শেষ হয়েছে, তাদের জন্য এ বছরের ফেব্রুয়ারি মাস থেকে চুক্তি নবায়নের প্রক্রিয়া শুরু করে মালয়েশিয়া কর্তৃপক্ষ। যদিও এ প্রক্রিয়ায় বেশির ভাগই আগ্রহ দেখাননি।

মালয়েশিয়ায় অবৈধ অভিবাসী গ্রেপ্তারের ঘটনা নতুন নয়। চলতি বছরের ফেব্রুয়ারি মাসে একসঙ্গে ৯১৭ বাংলাদেশিকে গ্রেপ্তার করে কর্তৃপক্ষ। এ ছাড়া প্রায়ই বাংলাদেশিদের আটকের ঘটনা ঘটে থাকে। সাজার মেয়াদ শেষে খালি হাতে ফিরতে হয় তাদের।