মির্জাপুরে ২ শিক্ষকের সাজা, দুই শিক্ষার্থী বহিষ্কার

জেলা প্রতিবেদকঃ টাঙ্গাইলের মির্জাপুরে এসএসসি পরীক্ষা কেন্দ্রে নানা অনিয়মের অভিযোগে কেন্দ্র সচিবসহ দুই শিক্ষককে ১৫ দিন করে বিনাশ্রম সাজা দেওয়া হয়েছে। এছাড়া সিট পরিবর্তন করে পরীক্ষা দেওয়ার অপরাধে দুই ছাত্রকে বহিষ্কার করা হয়েছে।
মঙ্গলবার (৪ ফেব্রুয়ারি) সকালে বাংলা দ্বিতীয়পত্র পরীক্ষা চলাকালে উপজেলার বাঁশতৈল কেন্দ্রে এ ঘটনা ঘটে।
সাজাপ্রাপ্ত শিক্ষকরা হলেন- মির্জাপুর উপজেলা মাধ্যমিক শিক্ষক সমিতির সভাপতি ও বাঁশতৈল মুনসুর আলী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক কেন্দ্র সচিব মো. ইমরান হোসেন ও একই বিদ্যালয়ের সহকারী শিক্ষক মো. নজরুল ইসলাম।
বহিষ্কৃত দুই শিক্ষার্থী হলো- সবুজ আল মামুন ও মমিত। তারা দুজনই বাঁশতৈল মুনসুর আলী উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী বলে জানা গেছে।
সংশ্লিষ্ট সূত্র জানায়, সকালে বাংলা দ্বিতীয়পত্র পরীক্ষা চলাকালে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আব্দুল মালেক ও উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. হারুন অর রশিদ বাঁশতৈল মানুসুর আলী উচ্চ বিদ্যালয় পরিদর্শনে গিয়ে সিট ব্যবস্থাপনায় অনিয়ম, নিয়ম বর্হিভূতভাবে পরীক্ষার্থীদের পরীক্ষা দেওয়া, স্মার্ট মোবাইল ফোন ব্যবহারসহ নানা অনিয়ম দেখতে পান। এসব অনিয়মের অভিযোগে বাঁশতৈল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক কেন্দ্র সচিব মো. ইমরান হোসেন ও একই বিদ্যালয়ের সহকারী শিক্ষক মো. নজরুল ইসলামকে তাৎক্ষণিক দায়িত্ব থেকে অব্যাহতি দিয়ে ১৫ দিন করে সাজা দেন ইউএনও আব্দুল মালেক।
এ সময় সিট পরিবর্তন করে অন্য কক্ষে বসে পরীক্ষা দেওয়ায় সবুজ আল মামুন ও মমিত নামে দুই শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়।
এ ব্যাপার মির্জাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আব্দুল মালেক ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, পরীক্ষা হলে কোনো অনিয়ম মেনে নেওয়া হবে না। নকলমুক্ত সুন্দর সুষ্ঠু পরিবেশে পরীক্ষা গ্রহণের স্বার্থে যে কোনো পদক্ষেপ গ্রহণ করা হবে।