মিশরে তিন সাংবাদিকের কারাদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক : মিশরে প্রেসিডেন্ট আব্দেল ফাত্তাহ আল সিসির সামরিক অভ্যুত্থান বিরোধী তিন সাংবাদিককে তিন বছর করে কারাদণ্ড দেওয়া হয়েছে। শনিবার তাদের বিরুদ্ধে দেশটির একটি আদালত এ রায় দিয়েছে।

দণ্ডপ্রাপ্ত মিকামিলিন স্যাটেলাইট চ্যানেলের উপস্থাপক মোহাম্মেদ নাসের ও তার দুই সহকর্মীর বিরুদ্ধে অভিযোগ, তারা রাষ্ট্রবিরোধী ভুয়া সংবাদ পরিবেশ করেছিলেন। আদালতের এ রায়ের বিরুদ্ধে আপিল করা যাবে।

তবে ওই উপস্থাপকরা জানিয়েছেন, তারা মিশরের সেনাবাহিনী সমর্থিত সরকারি কর্মকর্তাদের মানবাধিকার লঙ্ঘনের বিষয়টি তুলে ধরেছিলেন।

একই দিন একটি সাংবাদিক ইউনিয়নের সভাপতিসহ তিন সাংবাদিককে দুই বছরের কারাদণ্ড দিয়েছে আদালত। দু’জন ‘পলাতক’ সাংবাদিককে ইউনিয়নের অফিসে আশ্রয় দেয়ার অভিযোগে তাদের এ দণ্ড দেয়া হয়েছে। দণ্ডপ্রাপ্তরা হলেন, মিশর প্রেস সিন্ডিকেটের সভাপতি ইয়েহিয়া কালাশ এবং ওই ইউনিয়নের অপর দুই সদস্য খালেদ আল-বালশি ও গামাল আব্দের রহিম। তাদের অনুপস্থিতিতেই এই রায় দেয়া হয়েছে।

আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল আদালতের এ রায়ের নিন্দা জানিয়ে সাংবাদিকদের বিরুদ্ধে আনা অভিযোগ প্রত্যাহার করতে কায়রোর প্রতি আহ্বান জানিয়েছে।