মিশিগান রাজ্যের ভোট পুনর্গণনা শুরুর আদেশ

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে মিশিগান রাজ্যের ভোট পুনর্গণনা শুরুর আদেশ দিয়েছেন উচ্চ আদালতের একজন বিচারক।

রোববার মধ্যরাতে বিচারক আদেশ দেন, সোমবার দুপুরের মধ্যে ভোট পুনর্গননা শুরু করতে হবে এবং পুনর্গণনা শেষের নির্ধারিত তারিখ ১৩ ডিসেম্বরের মধ্যে তা সম্পন্ন করতে হবে।

টাইম অনলাইনের এক খবরে এ তথ্য জানানো হয়েছে।

মিশিগানে ৪৮ লাখ ভোট পড়েছে। এই ভোট পুনঃরায় হাতে গোনায় দেরি করতে চেয়েছিলেন রাজ্য কর্মকর্তারা। বিচারক গোল্ড স্মিথ তাতে না বলে দিয়ে সোমবার দুপুর থেকেই ভোট গোনা শুরু করতে বলেছেন।

গ্রিন পার্টির প্রেসিডেন্ট পদপ্রার্থী জিল স্টেইন ভোট পুনর্গণনা আবেদন করেছেন। কিন্তু রাজ্য কর্মকর্তারা দুই দিন পর থেকে কাজ শুরু করবেন বলে জানান। এ বিষয়ে জিল স্টেইন বলেছেন, পুনর্গননার আবেদন করার পর দুই কর্মদিবস বিরতি দিয়ে কাজ শুরু করতে হবে- এটি অসাংবিধানিক। স্টেইন দাবি করেন, দুই দিন দেরি হলে অপূরণীয় ক্ষতি হবে।

মিশিগানে ১০ হাজার ৭০৪ ভোটে ডোনাল্ড ট্রাম্পের কাছে হেরেছেন হিলারি ক্লিনটন, যা মোট ভোটের ১ শতাংশেরও কম। জিল স্টেইন পেয়েছেন প্রায় ১ শতাংশ ভোট।

রিপাবলিকানরা ভোট পুনর্গননা বন্ধ করার জন্য মামলা করেছেন। তাদের দাবি, জিল স্টেইন মাত্র ১ শতাংশ ভোট পেয়ে চতুর্থ অবস্থানে আছেন। আবার ভোট গোনা হলে তার জয়ের কোনো সম্ভাবনা নেই। ফলে পুনঃরায় ভোট গোনার কোনো কারণ নেই।

পেনসিলভানিয়া ও উইসকনসিন রাজ্যেও ভোট পুনর্গননার দাবি  করেছে জিল স্টেইনের গ্রিন পার্টি। তারা অভিযোগ করেছেন, এ তিন রাজ্যে ভোট কারচুপি হয়ে থাকতে পারে। কিন্তু তিনি কোনো প্রমাণ হাজির করতে পারেননি তারা। তবে তাদের দাবি, খুব সূক্ষ্মভাবে সাইবার হামলা চালিয়ে ভোট কারচুপি করা হয়েছে।

তিন রাজ্যের নির্বাচন কর্মকর্তারা আত্মবিশ্বাসের সঙ্গে বলেছেন, ভোট পুনর্গণনা হলে ফলাফলের কোনো পরিবর্তন হবে না। এ তিন রাজ্যে সামান্য ভোটে ট্রাম্প জিতলেও পুনর্গননায় জেতার মতো ভোট পাবেন না হিলারি।

৮ নভেম্বর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের কাছে হেরে যান ডেমোক্রেটিক পার্টির প্রার্থী হিলারি ক্লিনটন। ভোটের আগে সব জরিপে হিলারির জয়ের সম্ভাবনা থাকলেও শেষ পর্যন্ত ইলেক্টরাল ভোটে হেরেছেন তিনি। হিলারি পেয়েছেন ৩০৬টি এবং ট্রাম্প পেয়েছেন ২৩২টি ইলেক্টরাল ভোট। তবে ট্রাম্পের চেয়ে প্রায় ২০ লাখ বেশি জনপ্রিয় ভোট পেয়েছেন হিলারি।

তিন রাজ্যে ভোট পুনর্গননায় যদি হিলারি বিজয়ী হন, তাহলে ট্রাম্প হেরে যাবেন। কিন্তু সে সম্ভাবনা নেই বললেই চলে।