মিয়ানমার দূতাবাস ঘেরাওয়ের হুমকি ঢাবি শিক্ষার্থীদের

নিজস্ব প্রতিবেদক : মিয়ানমারে রোহিঙ্গাদের নির্যাতন ও হত্যা বন্ধ না করলে বাংলাদেশে অবস্থিত দেশটির দূতাবাস ঘেরাওয়ের হুমকি দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

সোমবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাসবিরোধী রাজু ভাষ্কর্যের সামনে এক মানববন্ধনে এ ঘোষণা দেন শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা এ কর্মসূচির আয়োজন করে।

মানববন্ধনের আহ্বায়ক তোফায়েল হুসাইন বলেন, ‘বিশ্ব গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে মিয়ানমারের মুসলিম হত্যার চিত্র অমানবিক। কোনো ধর্মেই মানুষ হত্যার কথা বলেনি। অথচ মিয়ানমারে রোহিঙ্গাদের নির্বিচারে হত্যা করা হচ্ছে। মূলত এ হত্যা বন্ধের দাবিতে আমরা একত্রিত হয়েছি।’

তিনি বলেন, ‘মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর গণহত্যা চলছে। রাষ্ট্রীয়ভাবে তারা রোহিঙ্গাদের ওপর নির্যাতন চালাচ্ছে। প্রতিবেশী দেশ হিসেবে আমরা এর তীব্র প্রতিবাদ জানাচ্ছি। অতি দ্রুত এ নির্যাতন বন্ধ করতে হবে। রোহিঙ্গাদেরকে স্থায়ীভাবে বার্মাতে বসবাস করার সুযোগ দেওয়ার জন্য জাতিসংঘসহ সকল মানবাধিকার সংগঠনগুলোর হস্তক্ষেপ করতে হবে।’

মানববন্ধনে হাজারো শিক্ষার্থী ‘স্টপ জেনোসাইড ইন মিয়ানমার’ বলে স্লোগান দেন। এ সময় অং সান সুচির নোবেল পদক কেড়ে নেওয়ার দাবি জানান তারা।