‘মি-টু’ ঝামেলায় যারা

বিনোদন ডেস্কঃ ভারতে ‘মি-টু’ আন্দোলনের জোয়ার সর্বত্র ছড়িয়ে পড়ছে। ইতোমধ্যে অভিযুক্তের তালিকায় উঠে এসেছে অন্তত ৩৭ জন ক্ষমতাশালী ব্যক্তির নাম। চলুন তেমনি কয়েকজনের কথা জেনে নেয়া যাক।

নানা পাটেকর
সম্প্রতি এক সাক্ষাৎকারে সাবেক মিস ইন্ডিয়া ও অভিনেত্রী তনুশ্রী দত্ত তুলে আনেন ২০০৮ সালের ঘটনা, যার ভিত্তিতে বর্তমানে ভারতব্যাপী ঝড় তুলেছে ‘মি-টু’ আন্দোলন।

তনুশ্রী জানান, সে বছর ‘হর্ণ ওকে প্লিজ’ ছবির সেটে অভিনেতা নানা পাটেকার তাকে যৌনহেনস্থা করেছিলেন। তবে সংবাদমাধ্যমের কাছে বিষয়টি সম্পূর্ণ অস্বীকার করেন পাটেকর। আপাতত দু’জনেই আইনি লড়াইয়ে নেমেছেন।

অভিযোগের তির বিকাশের দিকে
প্রযোজনা সংস্থা ফ্যান্টম ফিল্মসের এক প্রাক্তন কর্মচারী গত বছর পরিচালক বিকাশ বেহেলের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ আনেন। বেহেলের দুই সহযোগী পরিচালক, অনুরাগ কাশ্যপ ও বিক্রমাদিত্য মোতওয়ানে অভিযোগকারী মহিলাকে সমর্থন করে ফ্যান্টম ফিল্মস ভেঙে দেন। পরবর্তীতে অভিনেত্রী কঙ্গনা রনৌতও বেহেলের বিরুদ্ধে হেনস্থার অভিযোগ করেন।

তবে বিকাশের মতে, পুরো বিষয়টি পেশাগত ঈর্ষার কারণে কাশ্যপ ও মোতওয়ানের সাজানো।

বলিউডের ‘বাবুজী’ আলোক নাথ
লেখক-প্রযোজক বিনতা নন্দর দাবি, ১৯ বছর আগে অভিনেতা আলোক নাথ তার সম্ভ্রমহানির চেষ্টা করেন। বিনতা ছাড়াও অভিনেত্রী সন্ধ্যা মৃদুল, আমাইরা দস্তুর, নবনীত নিশান ও কণ্ঠশিল্পী সোনা মহাপাত্র’র মতো সুপরিচিত ব্যক্তিত্বরাও তাদের হয়রানির অভিজ্ঞতা প্রকাশ করেন।

তবে ‘আদর্শ’ পিতার চরিত্রে খ্যাত আলোক তার বিরুদ্ধে ওঠা সমস্ত অভিযোগ অস্বীকার করে বলেছেন, ‘আজকের জগতে, যা-ই হোক না কেন, একজন মহিলার কথাতেই সবাই কান দেয়।’

সুভাষ ঘাই
সম্প্রতি টিভি অভিনেত্রী ও ভারতীয় মডেল কেট শর্মা বিশিষ্ট পরিচালক সুভাষ ঘাইয়ের বিরুদ্ধে জোর করে চুম্বন করার অভিযোগ তুলেছেন। যদিও সুভাষ ঘাই তার বিরুদ্ধে আনা সব অভিযোগ অস্বীকার করেছেন। তবে কেট শর্মা পুলিশের কাছে অভিযোগ দায়ের করেছেন।

পরিচালক সাজিদ খান
বলিউডের আরেক পরিচালক সাজিদ খানের বিরুদ্ধে অভিনেত্রী সালোনি চোপড়া, সিমরান সুরি ও সাংবাদিক করিশমা উপাধ্যায়সহ একাধিক নারীর যৌন হয়রানির অভিযোগ উঠেছে। সামনে এসেছে ‘কাস্টিং কাউচ’-এর নোংরা চিত্রও।

তবে সাজিদের বোন চিত্র পরিচালক ফারাহ খান মনে করেন, তার ভাইয়ের বিরুদ্ধে আনা যৌন হয়রানির অভিযোগের খবরে তিনি দুঃখিত এবং অভিযোগগুলো সত্য প্রমাণিত হলে সাজিদের উচিত আত্মসমর্পণ করা।

রজত কাপূর
দু’জন নারী যৌন হয়রানি ও বেসামাল আচরণের অভিযোগ তুলেছেন এই বিখ্যাত মঞ্চ ও চলচ্চিত্র অভিনেতার বিরুদ্ধে। এর পরিপ্রেক্ষিতে টুইটারে পোস্ট করে ক্ষমা চেয়ে কাপূর দাবি করেন, তিনি সারা জীবন একজন ভদ্র ও শালীন মানুষ হওয়ার চেষ্টা করে এসেছেন।

কৈলাশ খের
একটি সাক্ষাৎকার চলাকালীন এক নারী সাংবাদিকের সাথে আপত্তিকর আচরণ করার অভিযোগ ওঠে এই খ্যাতনামা কণ্ঠশিল্পীর বিরুদ্ধে। এই অভিযোগ জানাজানি হবার পর আরেক গায়িকা সোনা মহাপাত্রও দাবি করেন, কৈলাশ তার সাথেও আপত্তিকর আচরণ করেছেন।

তবে কৈলাশের দাবি, এমন কোনো ঘটনা তার স্মরণে নেই। তবে তিনি এও বলেন, অনিচ্ছাকৃতভাবে কিছু ভুল হয়ে থাকলে তিনি ক্ষমাপ্রার্থী।

অভিজিৎ ভট্টাচার্য
‘মি-টু’র দাপটে উঠে এসেছে আরেক গায়ক অভিজিতের নাম। বলিউডের এই গায়কের বিরুদ্ধে রয়েছে একজন বিমানবালাকে হয়রানির অভিযোগ। অভিজিৎ ভট্টাচার্য তার বিরুদ্ধে সব অভিযোগ অস্বীকার করে মন্তব্য করেন, “শুধুমাত্র ‘মোটা ও কুশ্রী’ মেয়েরাই পুরুষদের বিরুদ্ধে হয়রানির অভিযোগ করছে৷’’ তার এই মন্তব্যও নতুন বিতর্কের জন্ম দিয়েছে৷ বিতর্কে জড়ানো অবশ্য অভিজিতের জন্য নতুন কোনো ঘটনাও নয়।

নগ্ন ছবি পাঠানোর অভিযোগ
নতুন প্রজন্মের আলোচিত অভিনেতা ও কমেডিয়ান উৎসব চক্রবর্তীর বিরুদ্ধে উঠেছে মহিলাদের কাছে নিজের নগ্ন ছবি পাঠানো ও বিনিময়ে নগ্ন ছবি চাওয়ার অভিযোগ। জনপ্রিয় কমেডি দল এআইবির নিয়মিত অভিনেতা উৎসব তার বিরুদ্ধে ওঠা অভিযোগের প্রেক্ষিতে টুইটারে ক্ষমা চেয়েছেন। ইতোমধ্যে উত্সবের সব ভিডিও এআইবি তাদের চ্যানেল থেকে মুছে দিয়েছে।

বিনোদ দুয়া
চিত্রনির্মাতা নিষ্ঠা জৈন পদ্মশ্রী পুরস্কারপ্রাপ্ত সাংবাদিক, বিনোদ দুয়াকে অভব্য ব্যবহার ও কর্মক্ষেত্রে হয়রানির দায়ে অভিযুক্ত করেছেন। এ বিষয়ে দুয়া কোনো মন্তব্য না করলেও তার কন্যা কমেডিয়ান মল্লিকা দুয়া বাবার পাশে দাঁড়িয়েছেন।

সাবেক মন্ত্রী এম জে আকবর
সাংবাদিক প্রিয়া রামানি, গজলা ওয়াহাব, সুতপা পল ও তুষিতা প্যাটেলসহ বেশ কয়েকজন যৌনহেনস্থার অভিযোগ করেন সাংবাদিক ও সম্প্রতি পদত্যাগ করা মন্ত্রী এম জে আকবরের বিরুদ্ধে। তবে ইতোমধ্যে তিনি প্রিয়া রামানির বিরুদ্ধে মানহানির মামলা করেছেন।

আকবরের হয়ে ভারতের ৯৭ জন আইনজীবী লড়ছেন। তবে ২০ জন নারী সাংবাদিক জানিয়েছেন, তারাও তাদের সহকর্মীদের হয়ে আদালতে সাক্ষ্য দেবেন।

নারীও অভিযুক্ত
সম্মতি ছাড়াই কমেডিয়ান কানিজ সুরকাকে মঞ্চে চুম্বনের চেষ্টা করেছিলেন আরেক কমেডিয়ান অদিতি মিত্তল। এমনই অভিযোগ কানিজের। যদিও অভিযোগ প্রকাশ্যে আসার পর অদিতি কানিজের কাছে ক্ষমা চেয়ে বলেন, আসলে তিনি আঘাত দিতে চাননি।

সৃজিত মুখার্জী
অভিযোগ উঠেছে জনপ্রিয় পরিচালক সৃজিত মুখার্জির বিরুদ্ধে। সোশ্যাল মিডিয়ায় একাধিক নারী লিখেছেন সৃজিতের বিরুদ্ধে। তবে সোশ্যাল মিডিয়াতে এসবের জবাবও দিয়েছেন সৃজিত।