মুক্তিযুদ্ধে শহীদ সাংবাদিক স্মৃতিফলক উন্মোচন তথ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : মুক্তিযুদ্ধে শহীদ সাংবাদিক স্মৃতিফলক উন্মোচন করেছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

বুধবার  রাজধানীর কাকরাইলে বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটে মুক্তিযুদ্ধে শহীদ ১৩ জন সাংবাদিকের ছবিসম্বলিত স্মৃতিফলকটি উন্মোচন করেন তিনি।

শহীদ সাংবাদিকদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে তথ্যমন্ত্রী বলেন, মুক্তিযুদ্ধে বঙ্গবন্ধু ছিলেন অসি আর বুদ্ধিজীবী-সাংবাদিকরা ছিলেন মসি। ’৭১ সালে পাকিস্তানি বাহিনী ও রাজাকাররা তাদের প্রধান শত্রু হিসেবে বঙ্গবন্ধু, এদেশের জনগণ বিশেষ করে নারী এবং বুদ্ধিজীবী ও সাংবাদিকদের ধ্বংস করতে চেয়েছিল। কিন্তু হার না-মানা সংগ্রামে আমরা বিজয়ী হয়েছি।

তিনি  বলেন, শহীদ সাংবাদিকদের প্রতি শ্রদ্ধা জানাতে আমাদের দেশজ সংস্কৃতি, মনন ও গণমাধ্যমের বিকাশ অপরিহার্য। এজন্য জাতিকে সাম্প্রদায়িকতার আলখাল্লা থেকে মুক্ত হতে হবে। তিন হাজারেরও বেশি পুরনো আমাদের এই সভ্যতায় বঙ্গবন্ধু যে আধুনিক বাঙালি জাতীয়তাবাদের জন্ম দিয়েছেন, সেই চেতনা বুকে ধারণ করে আত্মত্যাগী সাংবাদিক-বুদ্ধিজীবীদের পথই আমাদের সমৃদ্ধির পথ।

মুক্তিযুদ্ধে শহীদ  সিরাজুদ্দীন হোসেন, শহীদুল্লাহ কায়সার, খোন্দকার আবু তালেব, নিজামুদ্দীন আহমদ, এস এ মান্নান (লাডু ভাই), আ ন ম গোলাম মোস্তফা, সৈয়দ নাজমুল হক, এ কে এম শহীদুল্লাহ (শহীদ সাবের), আবুল বাশার, শিবসাধন চক্রবর্তী, চিশতী শাহ হেলালুর রহমান, মুহম্মদ আখতার এবং সেলিনা পারভীনসহ মোট ১৩ জন সাংবাদিকের ছবিসম্বলিত স্মৃতিফলকটি উন্মোচন করা স্মৃতিফলকটি প্রেস ইনস্টিটিউটের দোতলার গ্যালারিতে স্থান পেয়েছে।

এ সময় প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, প্রধান তথ্য অফিসার এ কে এম শামীম চৌধুরী, বাংলাদেশ সংবাদ সংস্থার ব্যবস্থাপনা পরিচালক আবুল কালাম আজাদ, চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরের মহাপরিচালক মোহাম্মদ লিয়াকত আলী খান, প্রেস ইনস্টিটিউটের মহাপরিচালক শাহ আলমগীর, শহীদ সাংবাদিক তনয়া শমী কায়সার প্রমুখ উপস্থিত ছিলেন।