মুজিববর্ষে ১০০ হুইল চেয়ার দিলেন হুইপ

নিউজ রুমঃ জাতীয় সংসদের হুইপ ও চট্টগ্রাম-১২ (পটিয়া) আসনের সংসদ সদস্য সামশুল হক চৌধুরী একশ’ শারীরিক প্রতিবন্ধীকে হুইল চেয়ার উপহার দিয়েছেন।
মঙ্গলবার (১৭ মার্চ) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে হুইপ ব্যতিক্রমী ও মানবিক এই কাজটি করেছেন। এসব হুইল চেয়ার পেয়ে স্কুলশিক্ষার্থী, শিশু, বয়োবৃদ্ধ প্রতিবন্ধীরা খুশি হয়েছেন। এ ছাড়া পটিয়ার ২২৭টি স্কুল কলেজে চালু করা হয়ে মুজিব কর্নার। যেখানে শিক্ষার্থীরা বঙ্গবন্ধু সম্পর্কে অনেক কিছু জানতে পারবে। জাতির পিতার বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের ভিডিও প্রদর্শনী আর শেখ মুজিবুর রহমানের নীতি আদর্শ সম্পর্কে জানতে পারবে।
সকালে জাতীয় সংগীত শেষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করে হুইপ শ্রদ্ধা নিবেদন করেন। এরপর বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য দেওয়া হয়। পরে একশ’ কবুতর ও বেশ কিছু বেলুন উড়িয়ে মুজিববর্ষ পালন করা হয়। অনুষ্ঠানে উপজেলা প্রশাসন, থানা প্রশাসন, আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, মহিলা আওয়ামী লীগ ছাড়াও বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশ নেন।
সোমবার থেকে সরকারি, বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে আলোকসজ্জা করে পটিয়াকে আলোকিত করেছে। শিশুদের নিয়ে ছিলো ছন্দ, কবিতা ও গানে গানে ‘বঙ্গবন্ধু’। দুপুরে মুক্তিযোদ্ধারা ‘বাংলাদেশ, মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’র ইতিহাস তরুণ প্রজন্মের কাছে তুলে ধরেন। রাতে রয়েছে কেক কাটা ও আতশবাজি উৎসব। এছাড়া বিভিন্ন পেশাজীবীদের নিয়ে সীমিত সমাবেশ অনুষ্ঠিত হয়।
হুইপ সামশুল হক চৌধুরী বলেন, বঙ্গবন্ধু ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ পরিবারের সবাই সমাজের দরিদ্র এবং প্রতিবন্ধীদের ভালোবাসেন। তাদের কল্যাণে বিভিন্ন প্রকল্প নেওয়া হয়েছে। এসব প্রকল্পে উৎসাহিত হয়ে তিনিও নিজস্ব উদ্যোগে প্রাথমিকভাবে সমাজে বঞ্চিত ১০০ জনের পাশে দাঁড়িয়েছেন। বছরব্যাপী আরও অনেক অনুষ্ঠানে এ ধরনের মানবিক পরিকল্পনা নিয়ে তিনি দুস্থ, সমাজের পিছিয়ে পড়া এবং দরিদ্র জনগোষ্ঠীর পাশে দাঁড়াবেন বলে ঘোষণা দেন।
আগামী প্রজন্মকে বঙ্গবন্ধুর আদর্শে অনুপ্রাণিত করতে তার ব্যাপক পরিকল্পনার কথা ঘোষণা করেন।
অনুষ্ঠানে ছিলেন-পটিয়া মুজিববর্ষ উদযাপন পরিষদের কো-চেয়ারম্যান ও পটিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান মোতাহেরুল ইসলাম চৌধুরী, পটিয়া পৌরসভার মেয়র অধ্যাপক হারুনুর রশিদ, সাবেক সংসদ সদস্য চেমন আরা তৈয়ব, পটিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ফারহানা জাহান উপমা, পটিয়া মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার শামসুদ্দিন আহমদ, পটিয়া থানার ওসি বোরহান উদ্দিন, সহকারী কমিশনার (ভূমি) ইনামুল হাসান, পটিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি আ ক ম শামসুজ্জামান চৌধুরী, চট্টগ্রাম জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান দেবব্রত দাশ দেবু, পটিয়া উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি রাশেদ মনোয়ার, হুইপ সামশুল হক চৌধুরীর ছেলে নাজমুল করিম চৌধুরী শারুন, পটিয়া উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ডা. তিমির বরণ চৌধুরী, মহিলা ভাইস চেয়ারম্যান মাজেদা বেগম শিরু, দক্ষিণ জেলা আওয়ামী লীগ নেতা বিজন চক্রবর্ত্তী, দক্ষিণ জেলা যুবলীগ সভাপতি আ ম ম টিপু সুলতান চৌধুরী, হুইপের এপিএস হাবিবুল হক চৌধুরী, চেয়ারম্যান মোহাম্মদ সেলিম, ইনজামুল হক জসিম, মাহবুবুল আলম, মুহাম্মদ ছৈয়দ, ইব্রাহিম বাচ্চু, পটিয়া পৌরসভা আওয়ামী লীগ সভাপতি আলমগীর আলম, সাধারণ সম্পাদক এমএনএ নাছির, পটিয়া উপজেলা যুবলীগের আহ্বায়ক হাসান উল্লাহ, যুগ্ম আহ্বায়ক ইমরান উদ্দিন বশির, মাস্টার লিটন নাথ প্রমুখ।
অধ্যাপক হারুনুর রশিদ জানান, সরকারের নির্দেশনা মেনে পটিয়াতে স্বল্প পরিসরে মুজিববর্ষ পালন করা হয়েছে। তবে ব্যতিক্রমী ও মানবিক কাজ করেছেন হুইপ সামশুল হক চৌধুরী এমপি। তিনি পটিয়া পৌরসভা ও উপজেলার ১৭ ইউনিয়নের ১০০ দরিদ্র প্রতিবন্ধী মানুষকে হুইল চেয়ার বিতরণ করেছেন। সমাজে এ ধরনের মানবিক কাজ দরকার।