মেলার পর আসছে আয়কর সপ্তাহ

অর্থনৈতিক প্রতিবেদক : জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) আয়োজিত সপ্তাহব্যাপী আয়কর মেলা-২০১৬ শেষ হচ্ছে আগামিকাল সোমবার।

তবে মেলা শেষ হলেও করদাতাদের সুবিধার কথা মাথায় রেখে আয়কর দিবস উপলক্ষে প্রথমবারের মতো আয়কর সপ্তাহ উদযাপন করবে সংস্থাটি। যেখানে কর অঞ্চলগুলোতে মেলার মতো সেবা পাওয়া যাবে। আগামী ২৪ থেকে ৩০ নভেম্বর পর্যন্ত এ আয়কর সপ্তাহ পালন করা হবে।

মেলার আহ্বায়ক ও এনবিআরের সদস্য (কর প্রশাসন ও মানবসম্পদ ব্যবস্থাপনা) আবদুর রাজ্জাক এ বিষয়ে বলেন, আয়কর দিবস উপলক্ষে এবারই প্রথমবারের মতো আগামী ২৪ থেকে ৩০ নভেম্বর পর্যন্ত আয়কর সপ্তাহ পালন করা হবে। আয়কর সপ্তাহ পালনকালে সব অঞ্চলের করদাতারা যাতে মেলার সব সুযোগ-সুবিধা পায় তা নিশ্চিত করা হবে।

তিনি বলেন, প্রতি বছরই আয়কর মেলার সময় বাড়ানোর অনুরোধ করে করদাতারা। যদিও সব সময় নির্ধারিত সময়েই মেলা শেষ হয়। এবারও মেলার সময় বাড়ানো হবে না। তবে করদাতাদের সেবা দিতে আয়কর সপ্তাহ পালন করা হবে।

এর আগে আয়কর মেলার উদ্বোধনী অনুষ্ঠানে এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান আয়কর সপ্তাহের ঘোষণা দিয়ে বলেছিলেন, নভেম্বর মাসব্যাপী আয়কর সংশ্লিষ্ট আয়োজন থাকবে। তবে আয়কর রিটার্ন জমা দেওয়ার সময় ৩০ নভেম্বরের পরে আর বাড়ানো হবে না। করদাতাদের উৎসাহিত করতে আমরা ৩০ নভেম্বর আয়কর দিবসের পাশাপাশি আয়কর সপ্তাহ পালন করবো।