মেয়র জাহাঙ্গীরের বিষয়ে দু-একদিনের মধ্যেই সিদ্ধান্ত: তাজুল ইসলাম

গাজীপুরের মেয়র হিসেবে জাহাঙ্গীর আলম থাকছেন কি না, ‘স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন, ২০০৯’ পর্যালোচনা করে দু-একদিনের মধ্যেই বিষয়টি জানানো হবে বলে জানিয়েছেন স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম।

সোমবার (২২ নভেম্বর) মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলনকক্ষ থেকে মন্ত্রিসভা বৈঠক শেষে বেরিয়ে যাওয়ার সময় সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন এলজিআরডি মন্ত্রী।

মন্ত্রী বলেন, ‘আইনটি দেখা হচ্ছে। আইনগতভাবে তার অবস্থানটা কি হবে সেটা পর্যালোচনা করা হচ্ছে। আইনটি পর্যালোচনা হোক তারপর বলব।’

এ সময় জেলা পরিষদ আইনের চূড়ান্ত অনুমোদন নিয়েও কথা বলেন তাজুল ইসলাম। সংশোধিত স্থানীয় সরকার (জেলা পরিষদ) আইন মন্ত্রিসভা বৈঠকে অনুমোদিত হয়েছে জানিয়ে তিনি বলেন, ‘সংশোধিত আইন অনুযায়ী উপজেলা চেয়ারম্যান এবং পৌর মেয়ররা জেলা পরিষদের সদস্য হবেন। পৌরসভার মেয়রও সদস্য হবেন। ইউএনও ও স্থানীয় সরকারের প্রতিনিধি সভায় উপস্থিত থাকবেন।’

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মহান মুক্তিযুদ্ধে শহীদের সংখ্যা নিয়ে কটূক্তি করায় জাহাঙ্গীর আলমকে আওয়ামী লীগ থেকে বহিষ্কার করার পর এখন তার মেয়রের পদ থাকবে কি থাকবে না তা নিয়ে শুরু হয়েছে জল্পনা-কল্পনা। যদিও নির্বাচিত মেয়র হওয়ায় বিদ্যমান আইনে তার পদ চলে যাওয়ার আশঙ্কা কম। এক্ষেত্রে বিদ্যমান আইনে নৈতিক স্খলনজনিত কারণ বা অসদাচরণের দায়ে কেউ আদালতে দণ্ডিত হলে তাকে অপসারণের সুযোগ রয়েছে।

গত ১৯ নভেম্বর মেয়র জাহাঙ্গীর আলমকে দলের প্রাথমিক সদস্যপদ বাতিলসহ আওয়ামী লীগ থেকে আজীবনের জন্য বহিষ্কার করা হয়। শুক্রবার রাতে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের জাহাঙ্গীর আলমের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে স্থানীয় সরকার বিভাগকে চিঠি দেওয়ার কথাও জানান।