মোদির প্লেনের কথোপকথন প্রকাশ করা ফেসবুক পেজ বন্ধ

জ্যেষ্ঠ প্রতিবেদকঃ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর অনুষ্ঠানে যোগ দিতে ২৬ মার্চ ঢাকায় এসেছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রধানমন্ত্রীকে বহনকারী এয়ার ইন্ডিয়া ওয়ানের একটি ভিভিআইপি ফ্লাইট সেদিন ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

তবে মোদি দেশে আসার কয়েকদিনের মধ্যেই রয়েল বেঙ্গল এভিয়েশন নামে একটি ফেসবুক পেজ ও ইউটিউব চ্যানেলে ফ্লাইটটির পাইলট ও ঢাকার এয়ার ট্রাফিক কন্ট্রোল রুমের (এটিসি) যোগাযোগের একটি অডিও রেকর্ড পোস্ট করা হয়। এই ঘটনায় বাংলাদেশ টেলিকমিউনিকেশন্স রেগুলেটরি কমিশনের (বিটিআরসি) নির্দেশনায় রয়েল বেঙ্গল এভিয়েশনের ফেসবুক পেজটি বন্ধ করে দেয় ফেসবুক কর্তৃপক্ষ।

শুক্রবার (১৪ মে) থেকে পেজটি আর দেখা যাচ্ছে না। বিটিআরসির পক্ষ থেকে পেজটি বন্ধের বিষয়ে নিশ্চিত করা হয়েছে। বিটিআরসি জানায়, এটিসির পক্ষ থেকে বিটিআরসি চেয়ারম্যানের কাছে পেজ ও ইউটিউব চ্যানেলটি বন্ধ করতে একটি চিঠি দেওয়া হয়েছিল। সে অনুযায়ী বিটিআরসি এগুলো বন্ধে কার্যক্রম শুরু করে।

এ বিষয়ে জানতে চাইলে রয়েল বেঙ্গল এভিয়েশন জানায়, অডিও প্রকাশকে কেন্দ্র করে আমাদের ফেসবুক পেজটি বন্ধ করে দেয়া হয়েছে।

ফেসবুক পেজটি বন্ধ হওয়ার আগে রয়েল বেঙ্গল এভিয়েশন তাদের পেজে একটি পোস্টে লিখে, আমাদের ভিডিও কন্টেন্টের মূল আকর্ষণ ছিল এটিসি। সঙ্গত কারণে ভবিষ্যতে আমরা কোনো ভিডিওর সঙ্গে এটিসির কথোপকথন দিচ্ছি না। এটিসি ও পাইলটের কথোপকথন শুনতে আকর্ষণীয় লাগলেও এর সঙ্গে গোপনীয়তা ও নিরাপত্তার বিষয়টি জড়িত। বিশেষ করে এ কারণে বেবিচক এবং বিটিআরসি আমাদের ওপর নাখোশ, আমরা যেকোনো সময় আমাদের ফেসবুক পেজ এবং ইউটিউব চ্যানেলটি হারাতে পারি।

সম্প্রতি অডিওটি প্রকাশ নিয়ে নড়েচড়ে বসে ঢাকা এটিসি ও বিমানবন্দর কর্তৃপক্ষ। রয়েল বেঙ্গল এভিয়েশনের অডিওতে মোদিকে বহনকারী বিমানের গতিপথ ও আবহাওয়া নিয়ে ঢাকা এটিসির সঙ্গে এয়ার ইন্ডিয়ার পাইলটের যোগাযোগের কিছু অংশ ছিল। অডিওটির বিষয়ে ৬ মে বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) একটি সভা করে এবং রয়েল বেঙ্গল এভিয়েশনের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত নেয়।

সভার সিদ্ধান্ত অনুযায়ী বেবিচকের এয়ার ট্রাফিক ম্যানেজমেন্ট উইংয়ের সদস্য মো. আমিনুল ইসলাম বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যানকে একটি চিঠি দেন। চিঠিতে তিনি রয়েল বেঙ্গল এভিয়েশনের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বলেন। ফেসবুজ পেজটি বন্ধ হয়ে গেলেও সর্বশেষ শনিবার (১৫ মে) দুপুর পর্যন্ত রয়েল বেঙ্গলের ইউটিউব চ্যানেলটি সচল ছিল।