মোবাইল ব্যাংকিং বিস্তারে এক সঙ্গে এটুআই শিওরক্যাশ

অর্থনৈতিক প্রতিবেদক : দেশে মোবাইল ব্যাংকিংয়ের বিস্তারে এক সঙ্গে কাজ করবে একসেস টু ইনফরমেশন (এটুআই) এবং শিওরক্যাশ।

এ লক্ষ্যে সম্প্রতি প্রধানমন্ত্রী কার্যালয়ের ব্রিফিং রুমে এটুআই এবং শিওরক্যাশের মধ্যে চুক্তি স্বাক্ষর হয়েছে। রোববার এটুআই থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, চুক্তি অনুযায়ী, সারা দেশে ইউনিয়ন পর্যায়ে এবং শহরে ছড়িয়ে থাকা ৫ হাজার ২৭৫টি ডিজিটাল সেন্টার এখন শিওরক্যাশে অংশগ্রহণকারী ব্যাংকগুলোর জন্য এজেন্ট হিসেবে কাজ করবে। এই এজেন্ট পয়েন্ট থেকে গ্রাহকরা সারা দেশে টাকা পাঠানো, রেমিটেন্সের টাকা উঠানো, মোবাইল রিচার্জ, বিল দেওয়া এবং বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের বেতন দিতে পারবে।

প্রধানমন্ত্রী কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) ও এটুআইর প্রোগ্রাম পরিচালক কবির বিন আনোয়ার এবং শিওরক্যাশের সিইও ড. শাহাদাত খান চুক্তিতে সই করেন। এ ছাড়া এটুআইর ক্যাপাসিটি ডেভেলপমেন্ট এক্সপার্ট তহুরুল ইসলাম এবং শিওরক্যাশের সিবিও মো. আবু তালেব, এসভিপি মো. নূর আল আতাহারসহ উভয় প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

এটুআইর উদ্যোগে প্রতিষ্ঠিত ডিজিটাল সেন্টার সরকারের অনেক সেবা নাগরিকদের দোরগোড়ায় নিয়ে গেছে। বর্তমানে ডিজিটাল সেন্টার থেকে ১০২ ধরনের সরকারি-বেসরকারি সুবিধা পাওয়া যাচ্ছে, যেমন: জমির পর্চা, জীবন বিমা, পল্লী বিদ্যুতের বিল পরিশোধ, সরকারি ফরম, অনলাইন জন্ম-মৃত্যু নিবন্ধন, নাগরিক সনদ এবং স্বাস্থ্য পরামর্শ। শিওরক্যাশের গ্রাহকরা এখন এ ডিজিটাল সেন্টার থেকে উন্নত মানের মোবাইল ব্যাংকিং এবং লেনদেন সেবা পাবে।