যুক্তরাজ্যের লন্ডনে ভয়াবহ আগুনে জ্বলছে একটি ২৭ তলা আবাসিক ভবন

আন্তর্জাতিক ডেস্ক :  যুক্তরাজ্যের লন্ডনে ভয়াবহ আগুনে জ্বলছে একটি ২৭ তলা আবাসিক ভবন। পশ্চিম লন্ডনের লাটিমার রোডের গ্রেনফেল টাওয়ারে এ অগ্নিকাণ্ডের ঘটনায় বেশ কয়েকজন নিহত হয়েছে। এছাড়া আহত অন্তত ৩০ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে জানিয়েছে লন্ডন অ্যাম্বুলেন্স সার্ভিস।

পশ্চিম লন্ডনের লাটিমার রোডের গ্রেনফেল টাওয়ারে  স্থানীয় সময় মঙ্গলবার রাত ১টার দিকে আগুন লাগে। লন্ডন মহানগর পুলিশ জানিয়েছে, ভবন থেকে বাসিন্দাদের সরিয়ে নেওয়ার কাজ চলছে। আহত বেশ কয়েকজনকে চিকিৎসা দেওয়া হয়েছে।

লন্ডন ফায়ার ব্রিগেডের কমিশনার ড্যানি কটন জানিয়েছেন, হতাহতের সংখ্যা অনেক। তবে ভবনের আকার এবং জটিলতার কারণে এ সংখ্যাটা ঠিক কত তা জানাতে পারেননি তিনি।

লন্ডন ফায়ার ব্রিগেড জানিয়েছে, আগুন নেভাতে সেখানে ৪০টি গাড়ি ও অগ্নিনির্বাপন বাহিনীর প্রায় ২০০ কর্মী কাজ করছেন। তবে কীভাবে ওই ভবনে আগুন লেগেছে, তাৎক্ষণিকভাবে তা জানাতে পারেনি ফায়ার ব্রিগেড।

বিবিসির সংবাদদাতা জানিয়েছেন, পুরো ভবনটি জ্বলছে এবং এটি ধসে পড়ার আশঙ্কা করা হচ্ছে। ভবন ভেঙে পড়ার আশঙ্কায় পুলিশ আশপাশ থেকে সবাইকে সরিয়ে দিচ্ছে।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, ফ্ল্যাটের ব্লকগুলো পুড়ে যাওয়ার শেষ সীমায় রয়েছে। জ্বলন্ত ভবন থেকে বিভিন্ন অংশ খুলে নিচে পড়ছে। সেখান থেকে বিস্ফোরণ আর কাচ ভাঙার শব্দ পাওয়া যাচ্ছে। তারা ভবনের ছাদের ওপর থেকে আলো নাড়ানো দেখেছেন। তাদের ধারণা ভবনের লোকজন ছাদের ওপর থেকে টর্চের আলো দিয়ে সাহায্য চাইছে। আর্তনাদও তারা শুনতে পেয়েছেন।

জর্জ ক্লার্ক নামে এক প্রত্যক্ষদর্শী বলেন, ‘আমার সারা গায়ে ছাই লেগে গেছে। আগুনটা কত ভয়াবহ হতে পারে চিন্তা করুন। আমি প্রায় ১০০ মিটার দূরে এবং পুরোপুরি ছাইয়ে ঢেকে গেছি।’ তিনি বলেন, ‘এটা অত্যন্ত মর্মান্তিক ঘটনা। আমি দেখেছি ভবনের উপরের দিকে কেউ টর্চ জ্বালাচ্ছিল। তারা অবশ্যই বের হতে পারেনি। হয়তো তারা বেঁচে নেই।’

জডি মার্টিন নামে আরেকজন জানান, প্রথমে আগুন দেখার পর তিনি দৌড়ে ভবনটির কাছে যেয়ে বাসিন্দাদের বের হয়ে আসতে বলেন।

লন্ডন ফায়ার ব্রিগেডের সহকারী কমিশনার ডেন ডেলি বলেন, ‘পরিস্থিতি ভয়াবহ। এমন জটিল পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা করছেন অগ্নিনির্বাপন বাহিনীর কর্মীরা।’ তিনি বলেন, ‘অনেক বড় অগ্নিকাণ্ড এটি এবং পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে আমরা আমাদের সর্বাত্মক চেষ্টা চালাচ্ছি।’