যুক্তরাজ্যে আন্দোলন দমাতে নতুন আইন

আন্তর্জাতিক ডেস্কঃ যুক্তরাজ্যে নতুন করে শুরু হয়েছে বিক্ষোভ-আন্দোলন। গত রবিবার বিক্ষোভ দমনে আন্দোলনকারীদের সাথে সংঘর্ষে জড়িয়ে আহত হয় দুই পুলিশ কর্মকর্তা। পুলিশের উপর এমন মারমুখি আচরণের কারণে নতুন করে প্রায় ৩০ জন বিক্ষোভকারীকে আটক করে দেশটির পুলিশ। আন্দোলন দমাতে ব্রিটিশ সরকার নতুন একটি আইন পাস করেছে। সেই আইনের বিরোধীতায় আবারো রাজপথে নেমে এসেছেন ব্রিস্টল শহরের বাসিন্ধারা।

আবারও জ্বলছে আগুন, পুড়ছে ব্রিটিশ পুলিশের গাড়ি। বিক্ষোভ নিয়ন্ত্রণে পুলিশকে বিশেষ ক্ষমতা দিয়ে যুক্তরাজ্যের সরকারের আনা আইনি সংস্কারের বিরোধিতা করে রোববারও সরব ব্রিস্টল শহরের রাজপথ। করোনার লকডাউন উপেক্ষা করে আন্দোলনে অংশ নেয়া কয়েক হাজার বিক্ষোভকারী পুলিশের অন্তত দুটি গাড়িতে আগুন লাগিয়ে দেয়। এ ছাড়া স্থানীয় থানায়ও ভাঙচুর চালান আন্দোলনকারীরা। এ সময় বিক্ষোভ নিয়ন্ত্রণে পুলিশ ধরপাকড় শুরু করলে দুপক্ষের মধ্যে ব্যাপক সংঘর্ষ বাধে। বহু আন্দোলনকারীর পাশাপাশি পুলিশের দুই সদস্যও মারাত্মক আহত হন সংঘর্ষে। পরে আন্দোলন থেকে আটক করা হয় অনেককে।

যুক্তরাজ্য সরকারের আনা নতুন আইনের বলে ব্রিটেনে আন্দোলনের সময় ও কতটা শব্দ করা যাবে তা নিয়ন্ত্রণ করার এখতিয়ার পাবে দেশটির পুলিশ বাহিনী। নতুন এই আইনের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করছেন দেশটির সব স্তরের মানুষ।

এর আগে গত ১৩ মার্চ এক ব্রিটিশ তরুণী নিহতের জন্য এক পুলিশ সদস্যকে দায়ী করে শুরু হয় বিক্ষোভ। পরে লকডাউন উপেক্ষা করে বিক্ষোভ অব্যাহত রাখায় সেটিকে বেআইনি উল্লেখ করে নারীদের আন্দোলনে ধরপাকড় শুরুর পরই পুলিশের প্রতি ক্ষোভ বাড়ে।