যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ভোট গ্রহণ শুরু

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ভোট গ্রহণ শুরু হয়েছে। পরবর্তী চার বছরের জন্য নতুন প্রেসিডেন্ট বেছে নিতে রায় দেওয়া শুরু করেছেন ভোটাররা।

স্থানীয় সময় মঙ্গলবার সকাল ৬টা থেকে (বাংলাদেশ সময় বিকেল ৫টা) যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলীয় রাজ্যগুলোতে ভোট গ্রহণ শুরু হয়। পশ্চিম উপকূলের রাজ্যগুলোতে তা শুরু হবে আরো তিন ঘণ্টা পরে।

বিবিসির তথ্যমতে, ভোটের ফলাফল পাওয়া যাবে বাংলাদেশের স্থানীয় বুধবার সকাল ১০ থেকে। তবে রাজভেদে ফলাফল ঘোষণার সময়ে হেরফের হবে।

নির্বাচনী প্রচার-প্রচারণার ধামাকা শেষে ৮ নভেম্বর ভোটকেন্দ্রে গিয়ে ভোট দিচ্ছেন যুক্তরাষ্ট্রের নাগরিকরা। যুক্তরাষ্ট্রের ইতিহাসে এবারের নির্বাচন নানা দিক থেকে ঐতিহাসিক। উল্টো দিক থেকে নানা কারণে কলঙ্কের নির্বাচন এটি।

দুই প্রার্থী হিলারি ক্লিনটন ও ডোনাল্ড ট্রাম্প তাদের ব্যক্তিগত চরিত্র নিয়ে যে পরিমাণ কাদা ছোড়াছুড়ি করেছেন, তা আগে কোনো নির্বাচনে কখনো দেখা যায়নি। যে কারণে এ নির্বাচন গাম্ভীর্য হারিয়েছে, কিন্তু গুরুত্বের দিক থেকে নির্বাচন হচ্ছে নির্বাচনের মতোই।

এদিকে, নিউ হ্যাম্পশায়ার রাজ্যে মধ্যরাতে তিন কেন্দ্রে ভোট গ্রহণ হয়। এ তিন কেন্দ্রের প্রতিটিতে ভোটার সংখ্যা ১০০ জনের কম। ডিক্সভাইল নচ ও হার্ট’ লোকেশন কেন্দ্রে হিলারি জয়ী হলেও মিলসফিল্ডে জিতেছেন ট্রাম্প। তবে তিন কেন্দ্রে মোট ভোটে ৩৩-২৭ ভোটে এগিয়ে আছেন ট্রাম্প।

মঙ্গলবার ভোটকেন্দ্রে গিয়ে ভোট দেবেন প্রায় ১২ কোটি ভোটার। তবে এর আগে আগাম ভোট দিয়েছেন প্রায় সাড়ে চার কোটি ভোটার। ভোটের ফলাফল একসঙ্গে ঘোষণা করা হবে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের আনুষ্ঠানিক অর্থাৎ সরকারি ফল ঘোষণা করে থাকে কংগ্রেস। একটি দীর্ঘ প্রক্রিয়া শেষে এ ফল ঘোষণা করা হয়। তবে তার আগে বেসরকারি ফলাফলে কে বিজয়ী হয়েছেন, তা স্পষ্ট হওয়া যাবে। আর কয়েক ঘণ্টা পরেই জানা যাবে, কে হচ্ছেন প্রেসিডেন্ট হিলারি না ট্রাম্প?