যুক্তরাষ্ট্রে বেসবল মাঠে রিপাবলিকান হুইপকে গুলি

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ায় বেসবল প্রাক্টিসের সময় রিপাবলিকান রাজনীতিক প্রতিনিধি পরিষদের হুইপ ও তার কয়েকজন সহযোগী বন্দুকধারীর হামলায় গুলিবিদ্ধ হয়েছেন।

পুলিশ জানিয়েছে, তারা ঘটনা তদন্ত করছে এবং সন্দেহভাজন হামলাকারী তাদের হেফাজতে রয়েছে।

ফক্স নিউজের বরাত দিয়ে বিবিসি অনলাইন জানিয়েছে, যুক্তরাষ্ট্রের কংগ্রেসের প্রতিনিধি পরিষদে সংখ্যাগরিষ্ঠ রিপাবলিকান হুইপ স্টিভ স্কালিস ও তার কয়েকজন সহযোগী গুলিবিদ্ধ হয়েছেন। তবে স্টিভ স্কালিস বেঁচে যাবেন বলে আশা করা হচ্ছে।

এক প্রত্যক্ষদর্শী টুইটারে জানিয়েছেন, ইউজেন সিম্পসন স্টেডিয়াম পার্কের ওয়াইএমসিএ বেসবল মাঠে কয়েক দফায় গুলি চালাতে দেখেছেন তিনি। রিপাবলিকান কংগ্রেসশনাল টিমের বেসবল অনুশীলনের সময় এ হামলা হয়।

রিপাবলিকান ও ডেমোক্র্যাটিক আইনপ্রণেতাদের মধ্যে অনুষ্ঠেয় একটি ম্যাচের জন্য অনুশীলন করছিলেন তারা। ন্যাশনাল পার্কে বৃহস্পতিবার বাৎসরিক এ খেলা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, হামলার পর বিপুলসংখ্যক পুলিশ সদস্য মোতায়েন করা হয় সেখানে। আরেকটি সূত্রে জানা গেছে, হামলাকারীর কাছে বড় একটি বন্দুক ছিল এবং তিনি নিহত হয়েছেন। তবে পুলিশের দাবি, হামলাকারী তাদের হেফাজতে রয়েছে।

এ ঘটনার পর এক বিবৃতিতে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, ‘এই ট্র্যাজেডিতে আমরা গভীর শোকাহত।’ তিনি ক্ষতিগ্রস্ত ও তাদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন। হোয়াইট হাউসের মুখপাত্র এক টুইটে জানিয়েছেন, প্রেসিডেন্ট এ বিষয়ে সবশেষ খোঁজ রাখছেন।

গুলিবিদ্ধ স্টিভ স্কালিসের পরিচিতি
প্রতিনিধি পরিষদে সংখ্যাগরিষ্ঠত দল রিপাবলিকান পার্টির আইনপ্রণেতাদের হুইপ স্টিভ স্কালিস। কংগ্রেসে তৃতীয় গুরুত্বপূর্ণ রিপাবলিকান নেতা। ২০০৮ সালে কংগ্রেসের সদস্য নির্বাচিত হন। তবে আগে লুজিয়ানা রাজ্যের আইনপ্রণেতা ছিলেন।

২০০২ সালে শ্বেতাঙ্গ শ্রেষ্ঠত্বের দাবি করা একটি গ্রুপে বক্তব্য দিয়ে সমালোচিত হন এবং পরে ক্ষমা প্রার্থনা করেন। রক্ষণশীল রিপাবলিকান স্টাডি গ্রুপের প্রাক্তন নেতা। এই গ্রুপ প্রাক্তন স্পিকার জন বোয়েনারের সঙ্গে প্রায়ই বাকবিতণ্ডা করত। ২০০৫ সালে স্ত্রী জেনিফারের সঙ্গে তার বিয়ে হয়। তাদের দুটি সন্তান আছে। তারা লুজিয়ানার জেফারসনে বসবাস করে।

ইউটাহর রিপাবলিকান রাজনীতি ও সিনেটর মাইক লি ফক্স নিউজকে জানিয়েছেন, স্কালিসের পশ্চাদে গুলি লেগেছে। তিনি বেঁচে যাবেন।