যুক্তরাষ্ট্র আমন্ত্রণে দ্বিধায় রয়েছেন দুতের্তে

আন্তর্জাতিক ডেস্ক : শনিবার টেলিফোনে দুতের্তের সঙ্গে তার বিতর্কিত মাদক-বিরোধী লড়াই, উত্তর কোরিয়া সঙ্কটসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। পরে এক বিবৃতিতে হোয়াইট হাউস জানায়, ফিলিপাইনের প্রেসিডেন্টের সঙ্গে‘কথোপকথন উপভোগ’ করেছেন প্রেসিডেন্ট ট্রাম্প এবং দুতের্তেকে হোয়াইট হাউসে আমন্ত্রণ জানিয়েছেন তিনি। তবে এ বিষয়ে কোনো তারিখ এখনও নির্ধারণ করা হয়নি।
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আমন্ত্রণে সাড়া দিয়ে ওয়াশিংটনে যাবেন কিনা সে ব্যাপারে দ্বিধায় রয়েছেন ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতের্তে। সোমবার সাংবাদিকদের এ কথা জানিয়েছেন তিনি।

বিতর্কিত মাদকবিরোধী অভিযান ও মানবাধিকার ইস্যুতে প্রেসিডেন্ট বারাক ওবামার আমলে যুক্তরাষ্ট্রের সঙ্গে দুতের্তের সম্পর্কের অবনতি ঘটে। এরপরই দীর্ঘদিনের মিত্রকে ছেড়ে চীন ও রাশিয়ার দিকে সম্পর্ক উন্নয়নের দিকে ঝোঁকেন তিনি।

দুতের্তে জানিয়েছেন, রাশিয়াসহ বেশ কয়েকটি দেশে তার সফরসূচি রয়েছে। এসময়ে তিনি যুক্তরাষ্ট্র সফরে যেতে পারবেন কিনা তা নিয়ে তিনি সংশয়ে আছেন।

ফিলিপাইনের প্রেসিডেন্ট বলেন, ‘আমার হাত-পা বাঁধা অবস্থা। আমি সুনির্দিষ্টভাবে কোনো প্রতিশ্রুতি দিতে পারছি না। আমার রাশিয়া, ইসরায়েলে যাওয়ার কথা কথা রয়েছে।’