যুক্তরাষ্ট্র ও ব্রিটেনকে দায়ী করে এর জবাব দেওয়ার হুমকি খামেনির

আন্তর্জাতিক ডেস্ক : সরকারবিরোধী সাম্প্রতিক বিক্ষোভের জন্য যুক্তরাষ্ট্র ও ব্রিটেনকে দায়ী করে এর জবাব দেওয়ার হুমকি দিয়েছেন ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খামেনি। মঙ্গলবার টুইটার বার্তায় তিনি এ হুমকি দিয়েছেন।

খামেনি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পেরও তীব্র সমালোচনা করেছেন। ট্রাম্প ‘অত্যন্ত অস্থিতিশীল মানুষ যে চরম ও মানসিক উপখ্যান দেখায়’ বলে মন্তব্য করেন তিনি।

তিনি বলেন, ইরানের কাছে শক্ত প্রমাণ রয়েছে যে, সাম্প্রতিক সময়ের প্রাণঘাতি বিক্ষোভ পরিষ্কারভাবেই বিদেশি নির্দেশনায় পরিচালিত হয়েছে।

ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা বলেন, ‘মার্কিন কর্মকর্তাদের জানা উচিৎ যে প্রথমত, তারা তাদের নিশানা থেকে লক্ষ্যচ্যুত হয়েছে… দ্বিতীয়ত, তারা ইরানের ওপর ক্ষতি চাপিয়ে দিয়েছে এবং তাদের জানা উচিৎ জবাব ছাড়া এর ছাড় দেওয়া হবে না।’

তিনি বলেন, ‘আবারও এই জাতি যুক্তরাষ্ট্র, ব্রিটেন এবং যারা বিদেশ থেকে ইসলামিক প্রজাতন্ত্র ইরানকে উৎখাত করতে চায় তাদেরকে বলতে চায়, আপনারা ব্যর্থ হয়েছেন এবং ভবিষ্যতেও ব্যর্থ হবেন।’

প্রসঙ্গত, গত মাসের শেষ দিকে দ্রব্যমূল্যের উর্ধ্বগতি ও দুর্নীতির অভিযোগ ইরানের বেশ কয়েকটি শহরে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। সপ্তাহব্যাপী এই বিক্ষোভে কমপক্ষে ২২ জন নিহত এবং ৩ হাজার ৭০০ লোক আটক হয়।