যুক্তরাষ্ট্র নিহত ৮ জনের মধ্যে ৪ জন ভারতীয়

আন্তর্জাতিক ডেস্কঃ বন্দুক হামলায় গেল বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের ইন্ডিয়ানাপোলিস শহরে নিহত ৮ জনের মধ্যে ৪ জন ভারতীয় নাগরিক। এ হামলায় ভারতীয় বংশোদ্ভূত আরো এক ব্যক্তি গুরুত্বর আহত হয়েছেন। জানা গেছে তার মাথায় গুলি লেগেছে।

গেল বৃহস্পতিবার রাতে যুক্তরাষ্ট্রভিত্তিক বহুজাতিক পণ্য ডেলিভারি সংস্থা ফেডএক্সের একটি স্থাপনায় বন্দুকহামলা চালায় এক ব্যক্তি। এতে ঘটনাস্থলেই আটজন নিহত এবং আরও অনেকে আহত হন।

শনিবার বার্তা সংস্থা পিটিআই জানিয়েছে, হামলায় নিহতদের মধ্যে চারজন ভারতীয় নাগরিক রয়েছেন। তারা হলেন অমরজীৎ জোহাল (৬৬), জসবিন্দর কৌর (৬৪), অমরজিৎ সখন (৪৮) এবং জাসবিন্দর সিং (৬৮)। এদের মধ্যে প্রথম তিনজন নারী।

হামলায় ভারতীয় বংশোদ্ভূত আরও এক ব্যক্তি গুরুতর আহত হয়েছেন। তার নাম হারপ্রিৎ গিল।

তিন সন্তানের বাবা ওই ব্যক্তির ভাই জানান, হারপ্রিতই প্রথম বুঝতে পারেন ফেডএক্সে গুলি হচ্ছে। তিনি দৌঁড়ে বাইরে যান, তখনই তার মাথায় গুলি লাগে। এই আলাপের সময় তার অস্ত্রোপচার চলছিল। কিন্তু তখনও মাথা থেকে গুলি বের হয়নি।

জানা গেছে, হামলাকারীর নাম ব্রান্ডন হোল। তিনি পুলিশের হাতে ধরা পড়ার আগে নিজেই নিজেকে গুলি করেন। তবে ১৯ বছর বয়সী এ তরুণ কেন এমন কাণ্ড ঘটালেন তা এখনও নিশ্চিত নয়।

বার্তা সংস্থা এপির খবর অনুসারে, ফেডএক্সের ওই স্থাপনার ৯০ ভাগ কর্মী ভারতীয়, এদের মধ্যে আবার অধিকাংশই শিখ সম্প্রদায়ের।

ইন্ডিয়ানাপোলিসে হামলায় চার ভারতীয়র মৃত্যুর ঘটনায় শোকপ্রকাশ করেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর। তিনি জানিয়েছেন, শিকাগোর ভারতীয় কনস্যুলেটের প্রধান ইন্ডিয়ানাপোলিসের মেয়র ও স্থানীয় কর্তৃপক্ষের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখছেন। প্রয়োজনে তাদের সবধরনের সহযোগিতা করা হবে।

গত বৃহস্পতিবারের এ হামলাকে ‘জাতীয় লজ্জা’ বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। হতাহতদের সম্মানে দেশটির পতাকা আগামী ২০ এপ্রিল পর্যন্ত অর্ধনমিত থাকবে বলে জানিয়েছে হোয়াইট হাউস।

সূত্র: এনডিটিভি