যুদ্ধের মধ্যেই ন্যাটো সম্মেলনের ফাঁকে বৈঠকে বসবেন বাইডেন-জেলেনস্কি

আন্তর্জাতিক ডেস্কঃ লিথুনিয়ায় আসন্ন ন্যাটো শীর্ষ সম্মেলনের ফাঁকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি সঙ্গে বৈঠকে বসবেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

চলমান ইউক্রেন যুদ্ধের মধ্যেই দুনেতার মধ্যে এ বৈঠক হতে যাচ্ছে। সোমবার হোয়াইট হাউসের এক কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেছেন। খবর আনাদোলু এজেন্সির।

প্রতিবেদনে বলা হয়েছে, ভিলনিয়াসে শীর্ষ সম্মেলনের মূল আলোচনার বিষয়বস্তু হবে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। সামরিক জোটের সদস্য ৩১টি দেশের নেতাদের তাদের প্রতিরক্ষা এবং প্রতিরোধ জোরদার করার পদক্ষেপ নিয়ে আলোচনা করার কথা রয়েছে।

এর আগে সিএনএনকে দেওয়া এক সাক্ষাৎকারে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ‘আমার মনে হয় না ইউক্রেন ন্যাটোর সদস্য হওয়ার জন্য প্রস্তুত।’ বাইডেনের এই মন্তব্যের পর ইউক্রেনের সদস্য হওয়া নিয়ে সংশয় দেখা দিয়েছে। বিবিসি, সিএনএন।

বাইডেন আরও জানান, তিনি আশা করেন, ইউক্রেন যাতে ন্যাটোর সদস্য হতে পারে, এর জন্য ন্যাটোর নেতারা একটা যুক্তিসংগত পথ তৈরি করবেন। ন্যাটোর সদস্য হতে গেলে সবকটি শর্ত পূরণ করতে হবে ইউক্রেনকে। গণতন্ত্র প্রতিষ্ঠা করতে হবে। তাছাড়া আরও বেশ কয়েকটি বিষয় আছে। বাইডেন বলেছেন, ‘ইউক্রেনকে ন্যাটোর মধ্যে নিয়ে আসার অর্থ হলো, রাশিয়ার সঙ্গে সার্বিক যুদ্ধে জড়িয়ে পড়া।’

প্রসঙ্গত বাইডেন এবং জেলেনস্কির মধ্যে সর্বশেষ বৈঠক অনুষ্ঠিত হয় চলতি বছর মে মাসে জাপানে জি -৭ শীর্ষ সম্মেলনে।