যেকোনো সংগ্রামের জন্য অসি দরকার, মসিও দরকার

নিজস্ব প্রতিবেদক : তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, ‘যেকোনো সংগ্রামের জন্য অসি দরকার, মসিও দরকার। স্বাধীনতাযুদ্ধে অসি ছিলেন বঙ্গবন্ধু আর মসি ছিলেন তোফাজ্জল হোসেন মানিক মিয়া। তলোয়ার এবং কলম নিয়ে যুদ্ধে জিততে হয়। শুধু তলোয়ার নিয়ে যুদ্ধে জেতা যায় না।’

বৃহস্পতিবার জাতীয় জাদুঘরের নলিনীকান্ত ভট্টশালী গ্যালারিতে দৈনিক ইত্তেফাকের ৬৪ বছর পূর্তি উপলক্ষে ‘স্বাধীনতা ও ইত্তেফাক’ শীর্ষক প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

তথ্যমন্ত্রী বলেন, ইত্তেফাকের সঙ্গে স্বাধীনতা অঙ্গাঙ্গীভাবে জড়িয়ে আছে এবং এটিকে আলাদা করা যায় না।

তিনি আরো বলেন, বাংলা ভাষার সঠিক উচ্চারণ ও প্রয়োগের চর্চা করেছে ইত্তেফাক। ইত্তেফাক সাধু ভাষায় পত্রিকা চালাত। যাতে বাঙালিরা সঠিকভাবে বাংলা শব্দ উচ্চারণ ও প্রয়োগ করতে পারেন।

আগুন সন্ত্রাস নতুন না, এ মন্তব্য করে হাসানুল হক ইনু বলেন, পাকিস্তানিরা এই আগুন সন্ত্রাসের শুরু করেছে। স্বাধীনতাযুদ্ধের সময় ওরা (পাকিস্তানি) বাংলাদেশকে পোড়ানোর চেষ্টা করেছে, বাংলাদেশের মাটি পোড়ানোর চেষ্টা করেছে। কিন্তু তারা জাতির আত্মাকে পোড়াতে পারেনি।

অনুষ্ঠানে দৈনিক ইত্তেফাকের জন্মলগ্ন থেকে প্রকাশিত সংবাদ ও মুক্তিযুদ্ধ চলাকালীন ইত্তেফাকে প্রকাশিত সংবাদগুলো প্রদর্শন করা হয়। আগামী তিন দিন পর্যন্ত প্রদর্শনী চলবে।

এ সময় আরো উপস্থিত ছিলেন- বন ও পরিবেশমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু, সংসদ সদস্য শিরীন আক্তার, শিল্পী হাসেম খান, ইত্তেফাকের ভারপ্রাপ্ত সম্পাদক তাসমিমা হোসেন প্রমুখ।