যে কারণে ৩১ আগস্টকে জাতীয় ছুটি ঘোষণা করল তালেবান

আন্তর্জাতিক ডেস্কঃ প্রতি বছর ৩১ আগস্ট আফগানিস্তানে জাতীয় ছুটি পালিত হবে বলে ঘোষণা দিয়েছে দেশটির শাসকগোষ্ঠী তালেবান। আফগানিস্তান থেকে দখলদার মার্কিন সেনাদের বিদায় করার বার্ষিকীকে স্মরণীয় করে রাখতেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, আফগানিস্তানের ক্যালেন্ডারে একটি ছুটির দিন সংযোজন করেছে তালেবান সরকার। সেই হিসাবে প্রতি বছর ৩১ আগস্ট দেশটিতে জাতীয় ছুটি পালিত হবে।

প্রতিবেদনে বলা হয়েছে, রোববার কাবুল সরকার তাদের এ সিদ্ধান্ত ঘোষণা করেছে।

আফগানিস্তান থেকে মার্কিন নেতৃত্বাধীন বিদেশি সেনা প্রত্যাহারের প্রথম বার্ষিকীতে গত বছর কাবুলে উৎসব পালন করে তালেবান কর্তৃপক্ষ। এ উপলক্ষ্যে কাবুলের সাবেক মার্কিন দূতাবাসের নিকটবর্তী মাসুদ স্কয়ারে একটি বিশেষ সমাবেশের আয়োজন করা হয়। ২০২২ সালে সাধারণ অনুষ্ঠান পালনে সীমিত থাকলেও এ বছর থেকে দিনটিকে চিরস্মরণীয় করে রাখার সিদ্ধান্ত নিল তালেবান সরকার।

২০০১ সালের ১১ সেপ্টেম্বর আমেরিকার নিউ ইয়র্ক শহরের টুইন টাওয়ারে হামলার মূল পরিকল্পনাকারী হিসেবে কথিত আল-কায়েদা নেতা ওসামা বিন লাদেনকে দায়ী করা হয়। বিন লাদেনকে আশ্রয় দেওয়ার দায়ে ওই বছরেরই শেষদিকে ইঙ্গো-মার্কিন বাহিনী আফগানিস্তানের তৎকালীন তালেবান সরকারকে উৎখাত করে দেশটি দখল করে।

২০ বছরের দখলদারিত্ব শেষে ২০২১ সালের আগস্ট মাসে সেই তালেবানের হাতেই পরাস্ত হয়ে আফগানিস্তান ত্যাগ করতে বাধ্য হয় আমেরিকা। দীর্ঘ দুই দশকের যুদ্ধ ও রক্তপাত শেষে ২০২১ সালে আনুষ্ঠানিকভাবে আফগানিস্তান দখলমুক্ত হলেও আফগান জনগণকে এখনও সেই দখলদারিত্বের ভোগান্তি বয়ে বেড়াতে হচ্ছে।