যে ম্যাচের দিকে তাকিয়ে বাংলাদেশ

ক্রীড়া ডেস্ক : চ্যাম্পিয়নস ট্রফিতে খেলতে আসার আগে বোর্ডের সঙ্গে চাওয়া-পাওয়া নিয়ে দ্বন্দ্বে জড়ায় অস্ট্রেলিয়া। সেটা মিটমাট করে চ্যাম্পিয়নস ট্রফিতে খুশি মনে খেলতে এসেছে তারা। কিন্তু তাদের সেই খুশিতে এখন আশঙ্কার ঘুনপোকা বাস করছে।

বৃষ্টির কারণে টানা দুই ম্যাচে পয়েন্ট খুইয়ে পেন্ডুলামে দুলছে তাদের টিকে থাকার বিষয়টি। আইসিসি চ্যাম্পিয়নস ট্রফির সেমিফাইনালে যেতে হলে আজ ইংল্যান্ডের বিপক্ষের ম্যাচে তাদেরকে জিততেই হবে। না জিতলে গ্রুপপর্ব থেকেই বিদায় নিতে হবে। সেই আশঙ্কা নিয়ে আজ বাংলাদেশ সময় বিকেল সাড়ে তিনটায় ইংল্যান্ডের মুখোমুখি হবে অসিরা। বার্মিংহামের এজবাস্টন স্টেডিয়াম থেকে ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে গাজী টিভি, মাছরাঙা, বিটিভি ও স্টার স্পোর্টস-১।

ইংল্যান্ড প্রথম দুই ম্যাচ জিতে সবার আগে সেমিফাইনালে পা রেখেছে। সে কারণে এই ম্যাচটি তাদের জন্য আনুষ্ঠানিকতা মাত্র। অন্যদিকে এই ম্যাচ অস্ট্রেলিয়ার জন্য যতোটা গুরুত্বপূর্ণ তার সামন কিংবা তার চেয়ে বেশি গুরুত্বপূর্ণ বাংলাদেশের জন্য। আজকের ম্যাচে অস্ট্রেলিয়া হেরে গেলে কিংবা বৃষ্টিতে ম্যাচটি প- হলে ইংল্যান্ডের সঙ্গী হয়ে বাংলাদেশ চলে যাবে চ্যাম্পিয়নস ট্রফির সেমিফাইনালে। আর অস্ট্রেলিয়া বিদায় নিবে।

সঙ্গত কারণে অস্ট্রেলিয়ার খেলোয়াড়রা বেশ চাপে আছে। তবে অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভেন স্মিথ মনে করছেন এই চাপ তার খেলোয়াড়দের ভালো খেলতে উদ্বুদ্ধ করবে, ‘অবশ্যই এই ম্যাচটি আমাদেরকে জিততেই হবে। আইসিসির বড় আসরগুলোতে অস্ট্রেলিয়া বড় দল। এখন তারা চাপে আছে। আশা করছি এই চাপ খেলোয়াড়দের সেরাটা বের করে আনতে সহায়তা করবে। খেলোয়াড়রা তাদের সেরাটা দিয়ে খেলবে। ভাগ্য ভালো যে এখনো সূচির সবগুলো ম্যাচ আমাদের শেষ হয়ে যায়নি। আবহাওয়ার উপর তো আর আমাদের হাত নেই। সেটাকে নিয়ন্ত্রণ করা সম্ভব নয়। আমরা কেবল আমাদের খেলাটাকে নিয়ন্ত্রণ করতে পারি। তবে ইংল্যান্ডের বিপক্ষে ভালো খেলতে প্রস্তুত আমরা।’

ম্যাচটি অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের মধ্যে হলেও বাংলাদেশের ম্যাচের মতো এই ম্যাচেও চোখ রাখবে বাংলাদেশের কোটি কোটি ক্রিকেটপ্রেমীরা।