যে সকল খাবার কিডনি রোগের ঝুঁকি বাড়ায়

প্রতিবছর দুনিয়াজুড়ে লাখ লাখ মানুষ মারা যান কিডনির সমস্যায় আক্রান্ত হয়ে। শরীরের অত্যন্ত গুরুত্বপূর্ণ অঙ্গ কিডনি। কিন্তু আমরা অনেকেই জানি না কীভাবে এর সঠিক যত্ন নিতে হয়। কিছু খাদ্যাভ্যাস পরিবর্তনের মাধ্যমে আমরা সহজেই এটা করতে পারি।

  • পর্যাপ্ত পরিমান পানি পান না করা
    প্রতিদিন যেসব কারণে কিডনির ক্ষতি হয় তার মধ্যে সবচেয়ে সাধারণ কারণটি হলো পর্যাপ্ত পানি পান না করা। কিডনির অন্যতম প্রধান কাজ শরীর থেকে পরিপাক প্রক্রিয়ার বর্জ্য অপসারণ করা এবং লোহিত রক্তকণিকার ভারসাম্য রক্ষা করা। কিন্তু পর্যাপ্ত পানি পান না করলে বৃক্বের রক্তপ্রবাহ কমে যায়। এর ফলে রক্তে দূষিত রাসায়নিক জমা হতে থাকে।
  • প্রোটিন বেশি খাওয়া
    কিডনি ক্ষতিগ্রস্ত হয়ে পড়লে লাল মাংস বা গরু-ছাগলের মাংস বেশি খাওয়া ঠিক না। বেশি প্রোটিনসমৃদ্ধ খাবার কিডনির ওপর চাপ তৈরি করতে পারে। তবে, কিডনির সমস্যা না থাকলে বা চিকিৎসকের নিষেধ না থাকলে এমন প্রোটিনসমৃদ্ধ খাবার খাওয়া যেতে পারে।
  • বেশি লবণ খাওয়া
    বিভিন্ন খাবার-দাবারে মিশে থাকা লবণকে পরিপাক করা কিডনির আরেকটা গুরুত্বপূর্ণ কাজ। রান্না করা বা প্যাকেটজাত খাবারে ব্যবহার করা লবণ আমাদের শরীরে সোডিয়ামের বড় উৎস। কিন্তু পরিপাকের মধ্য দিয়ে এই সোডিয়ামের বেশির ভাগটাই বর্জ্য হিসেবে শরীর থেকে বের করে দিতে হয়। আমরা যখন বেশি বেশি লবণ খাই, তখন এই সোডিয়াম প্রক্রিয়াজাত করা নিয়ে কিডনিকে অনেক বেশি ব্যস্ত থাকতে হয়। এতে কিডনির ওপর প্রবল চাপ পড়ে।
  • চিপস ও চকলেট
    ক্ষতিকর রাসায়নিক যৌগ অ্যাডভান্সড গ্লাইসেশন অ্যান্ড প্রোডাক্টস বা এজিইএস দিয়ে বিভিন্ন প্যাকেটজাত খাবার তৈরি করা হয়। যৌগটি শরীরে প্রবেশ করলে কিডনির সমস্যা দেখা দিতে পারে। তাই আলুর চিপস ও চকোলেট খেতে থাকলে কিডনির রোগ সৃষ্টি হয়। সে কারণে আমাদের বিকল্প খাবার খাওয়া উচিত।