রংপুর বিভাগে আ. লীগের মনোনয়ন দৌড়ে যারা

ডেস্ক নিউজঃ দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ঘিরে ৩০০ আসনে ৩ হাজার ৩৬২টি মনোনয়ন ফরম বিক্রি করেছে আওয়ামী লীগ। এর মধ্যে রংপুর বিভাগের ৩৩টি আসনের বিপরীতে মনোনয়ন ফরম বিক্রি হয়েছে ৩০২টি। তৃণমূল পর্যায়ে এবারের নির্বাচনে কারা পাচ্ছেন দলীয় মনোনয়ন বা কারা এগিয়ে রয়েছেন এ নিয়ে চলছে চুলচেরা বিশ্লেষণ। তবে অনেক সংসদ সদস্য বাদ পড়ার সম্ভাবনা রয়েছে বলে দলীয় সূত্রে জানা গেছে। এছাড়াও জোটগত সমঝোতায় প্রার্থী তালিকা কাটছাঁট হতে পারে। রোববার আওয়ামী লীগের প্রার্থীর চূড়ান্ত তালিকা ঘোষণা করার কথা।

সূত্র জানায়, রংপুর বিভাগের সংসদীয় আসনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, রেলপথমন্ত্রী নূরুল ইসলাম সুজন, সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ, নৌপরিবহণ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন, হুইপ মাহবুব আরা গিনি, ইকবালুর রহিম, সাবেক প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান, সাবেক সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, সাবেক পানিসম্পদমন্ত্রী রমেশ চন্দ্র সেন, সাবেক হুইপ মো. মিজানুর রহমানসহ আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের একাধিক ব্যক্তি মনোনয়ন ফরম কিনেছেন।

মনোনয়নপ্রত্যাশীদের মধ্যে বর্তমান সংসদ-সদস্য, মন্ত্রী, আইনজীবী, সাংবাদিক, সাবেক ছাত্রনেতা ও একই পরিবারের একাধিক সদস্যও রয়েছেন।
দলীয় সূত্রে জানা গেছে, রংপুর বিভাগের নৌকার মনোনয়নপ্রত্যাশীদের মধ্যে থেকে প্রার্থী চূড়ান্ত করেছে আওয়ামী লীগের মনোনয়ন বোর্ড। বর্তমান সংসদ-সদস্যদের কয়েকজন বাদ পড়ছেন বলে জানিয়েছেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। সেই সঙ্গে নতুন মুখের সম্ভাবনা রয়েছেন।

তৃণমূলের নেতাকর্মী ও সমর্থকদের সঙ্গে কথা বলে জানা গেছে, চূড়ান্ত তালিকা প্রকাশের আগমুহূর্তে নির্বাচনি আলোচনায় তৃণমূল পর্যায়েও চলছে নানা চুলচেরা বিশ্লেষণ। তারা মনে করেছেন, জোট-ভোটের নানা সমীকরণ আর বিদ্রোহীর বাইরে আ.লীগের প্রার্থিতায় এবার চমক থাকতে পারে বিভিন্ন আসনে।

রংপুর জেলা ও মহানগর আওয়ামী লীগের দলীয় সূত্র জানায়, জেলার ছয়টি আসনে ৩৮ জন আওয়ামী লীগের মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। তাদের মধ্যে প্রধানমন্ত্রী, স্পিকার, বাণিজ্যমন্ত্রীসহ অনেকেই রয়েছেন।

এর মধ্যে রংপুর-১ (গঙ্গাচড়া-রংপুর সিটি করপোরেশনের আংশিক এলাকা) আসনে জেলা আ.লীগের সাবেক সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রেজাউল করিম রাজু অথবা গঙ্গাচড়া উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক আসাদুজ্জামান বাবলুর মধ্যে যে কারো মনোনয়ন পাওয়ার সম্ভাবনা বেশি রয়েছে। এমনটাই মনে করছেন তৃণমূলের নেতাকর্মীরা।

রংপুর-২ (বদরগঞ্জ-তারাগঞ্জ) আসনে বর্তমান সংসদ সদস্য আবুল কালাম আহসানুল হক চৌধুরী ডিউক অথবা বিশ্বনাথ সরকার বিটু, রংপুর-৩ (সদর ও সিটি) আসনে অ্যাড. আনোয়ারুল ইসলাম অথবা সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান নাছিমা জামান ববি, রংপুর-৪ (পীরগাছা ও কাউনিয়া) আসনে বাণিজ্যমন্ত্রী, রংপুর-৫ (মিঠাপুকুর) আসনে রাশেক রহমান অথবা জাকির হোসেন সরকার এবং রংপুর-৬ (পীরগঞ্জ) আসনে স্পিকার শিরীন শারমিন চৌধুরী দলীয় প্রার্থী হিসাবে চূড়ান্ত হতে পারেন। তবে চমক হিসাবে নতুন মুখও দেখা যেতে পারে বলে ধারণা করা হচ্ছে।

এছাড়া কুড়িগ্রামের চারটি আসনে ৪৯ জন, লালমনিরহাটের তিনটি আসনে ১৬ জন, গাইবান্ধার পাঁচটি আসনে ৫৩ জন, দিনাজপুরের ছয়টি আসনে ৪৪ জন, নীলফামারীর চারটি আসনে ৩৮ জন, পঞ্চগড়ের দুটি আসনে ১৫ জন ও ঠাকুরগাঁওয়ের তিন আসনে ৩৩ জন আ. লীগের মনোনয়নপত্র সংগ্রহ করেন। এসব আসনেও চমক থাকতে পারে।

তৃণমূল নেতাকর্মী ও দলীয় সূত্রে জানা গেছে, কুড়িগ্রাম-১ (নাগেশ্বরী-ভূরুঙ্গামারি-কচাকাটা) আসনে বর্তমান সংসদ-সদস্য আসলাম হোসেন সওদাগরের মনোনয়ন পাওয়ার সম্ভাবনা রয়েছে। তবে ছাত্রলীগের সাবেক সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভনও এগিয়ে আছেন। কুড়িগ্রাম-৪ (রৌমারী, চিলমারী ও রাজীবপুর) আসনে বর্তমান সংসদ-সদস্য, প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন রয়েছেন। তবে আসনটিতে তৃণমূল নেতাকর্মীরা রাজিবপুর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান মো. শফিউল আলমকেও দলীয় প্রার্থী হিসাবে এগিয়ে রেখেছেন।

লালমনিরহাট-২ (কালীগঞ্জ-আদিতমারী) আসন থেকে সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ মনোনয়ন পেতে পারেন।

নীলফামারী-২ (সদর উপজেলা) আসনে বর্তমান সংসদ-সদস্য ও সাবেক সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর মনোনয়ন পাওয়ার দৌড়ে এগিয়ে আছেন। গাইবান্ধা-২ (সদর) আসন থেকে এগিয়ে আছেন বর্তমান সংসদ-সদস্য ও জাতীয় সংসদের হুইপ মাহবুব আরা।

দিনাজপুর-২ (বোচাগঞ্জ-বিরল) আসন থেকে বর্তমান সংসদ-সদস্য ও নৌপরিবহণ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী আবারও মনোনয়ন পেতে পারেন। পঞ্চগড়-২ (বোদা-দেবীগঞ্জ) আসনে রেলমন্ত্রী ও জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট মো. নূরুল ইসলাম সুজন সবার থেকে এগিয়ে আছেন। এছাড়া ঠাকুরগাঁও-২ আসনে বর্তমান সংসদ-সদস্য মোহাম্মদ দবিরুল ইসলামকে নৌকার মাঝি হিসাবে এগিয়ে রেখেছে স্থানীয়রা।