রক্তচাপ বাড়ছে? বোঝার ৩ টি উপায়

হৃদ্‌রোগ ও স্ট্রোক বিশ্বজুড়ে এখন ১ নম্বর ঘাতক ব্যাধি হিসেবে চিহ্নিত। বিশ্বে প্রতিবছর ১ কোটি ৭৯ লাখ মানুষের মৃত্যু ঘটে হৃদ্‌রোগের কারণে, যা মোট মৃত্যুর ৩১ শতাংশ। রক্তচাপ বা ব্লাড প্রেসার শরীরের একটি স্বাভাবিক প্রক্রিয়া বা ধমনিক প্রবাহ।

চিকিৎসকরা বলেন, উচ্চ রক্তচাপ ‘নীরব ঘাতক’। কখন বিপদ নিয়ে আসবে তার নাগাল পাওয়া দুষ্কর। তাই সতর্ক হওয়া দরকার। সত্যি বলতে কি একমাত্র সতর্কতাই পারে উচ্চ রক্তচাপের সমস্যাকে নিয়ন্ত্রণে রাখতে।

রক্তচাপ রক্তসংবহনে ও জালকতন্ত্রে পরিস্রাবণ প্রক্রিয়ায় সাহায্য করে। এই প্রক্রিয়া রক্ত থেকে কোষে পুষ্টি সরবরাহ, মূত্র উৎপাদন প্রভৃতি শারীরবৃত্তীয় কাজের সঙ্গে জড়িত।

সিস্টোলিক চাপ ওপরে এবং ডায়াস্টোলিক চাপ নিচে লিখে রক্তচাপ প্রকাশ করা হয়। হৃৎপিণ্ডের সংকোচণের কারণে মানুষের ধমনি ও শিরায় রক্তের চাপ সৃষ্টি হয়। এর ফলে যে চাপ অনুভূত হয় তাকে সিস্টোলিক চাপ বলে। যেমন ১২০/৮০ এর একক মি.মি. পারদ (চাপের একটি একক)। আবার হৃৎপিণ্ডের প্রসারণের ফলে যে চাপ অনুভূত হয় তাকে ডায়াস্টোলিক চাপ বলে।

রক্তচাপ বাড়ছে ৩ টি উপায় হলঃ

১. মাথা যন্ত্রণা: বিশেষজ্ঞরা বলছেন রক্তচাপ ১২০/৮০ থাকা স্বাভাবিক। তবে রক্তচাপ যদি ১৮০/১২০ হয় তবে মাথায় যন্ত্রণা হবে।

২. নাক থেকে রক্তপড়া: উচ্চ রক্তচাপে নাক থেকে রক্ত পড়তেও পারে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। সেক্ষেত্রে দেরি না করে চিকিৎসকের পরামর্শ নিয়ে নেওয়া উচিত।

৩. শ্বাসকষ্ট: উচ্চ রক্তচাপের সমস্যায় হাঁটার সময় বা ভারী জিনিস তুলতে গেলে অথবা সিঁড়ি দিয়ে ওঠা নামার সময়ে শ্বাসকষ্ট হতে পারে। এক্ষেত্রেও সতর্ক হওয়া দরকার।