রমজানের বাকি দিন গুলো কাটুক আল্লাহর সন্তুষ্টিতে

আল্লাহ তাআলার অপার দয়ায় আমরা রমজানের রহমত ও মাগফেরাতের দশক অতিবাহিত করে নাজাতের দশকের রোজা রাখার সৌভাগ্য পাচ্ছি। মুমিন বান্দারা এ দশকে লাইলাতুল কদরের প্রত্যাশায় থাকে।

এ রাত কখন আসে, কীভাবে আসে এবং কোন আরাধ্য আত্মার কাছে মহিমান্বিত রজনী ধরা দেয় এ বিষয়ে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন- ‘তোমাদের জীবনে আগত প্রতিটি রমজানের শেষ দশকের কোনো এক বেজোড় রাতে এ সম্মানিত রাতকে তালাশ কর।‘

পুণ্যে পরিপূর্ণ এ রাতের সন্ধান পাওয়া কোনো সাধারণ বিষয় নয় এবং এটা কোনো সাধারণ কাজও নয়। যে মহাজন বছরের প্রতিটি দিন-রাত অতিশয় সাধনায় দ্বীনের ইবাদতে ব্রত থেকে পুণ্যতায় পূর্ণ হতে পারবেন কেবল তিনিই সন্ধান পাবেন সে রাতের সওগাত সম্ভার।

রমজানের শেষ দশকে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আরও বেশি পরিশ্রম করতেন, আরও অধিক ইবাদতে মশগুল হতেন। নিজের পরিবার-পরিজনকে ইবাদতের জন্য জাগিয়ে দিতেন। হাদিসে এসেছে-

হজরত আয়েশা সিদ্দিকা রাদিয়াল্লাহু আনহা বর্ণনা করেন, ‘রমজানের শেষ দশকে প্রিয় নবি যত পরিশ্রম করতেন, অন্য দশকে তা করতেন না’ অর্থাৎ, তিন দশকের মধ্যে সর্বাপেক্ষা বেশি পরিশ্রম করতেন শেষ দশকে, আর তা অবশ্যই ইবাদতের মাধ্যমে।’ (মুসলিম)

হজরত আয়েশা সিদ্দিকা রাদিয়াল্লাহু আনহা অন্য বর্ণনায় ইরশাদ করেন, ‘শেষ দশক আরম্ভ হলে প্রিয় নবি পূর্ণরাত জেগে থাকতেন, পরিবারের সবাইকে ঘুম থেকে ডেকে দিতেন এবং নিজে কোমর-বেঁধে ইবাদতে মগ্ন হতেন।’ (বুখারি)

আসুন! রমজানের অবশিষ্ট দিনগুলোকে সিয়াম সাধনায় নিবিড়চিত্তে নিবেদিত হয়ে সেই মাহাত্ম্য আহরণে মত্ত হই। রোজা পালন ও তদসঙ্গে কুরআন তেলাওয়াত করা প্রতিটি মুসলমানের জন্য অতীব পুণ্যের কাজ। আত্মাকে ঐশী সাজে সাজানোর এক বিশেষ সময়।

আল্লাহ তাআলা আমাদেরকে রমজানের কল্যাণ থেকে কল্যাণমণ্ডিত হবার তাওফিক দান করুন।