রমজান আলী গংদের চাঁদাবাজি, নেপথ্যে কারা?

হাবিবুর বাশার, নিজস্ব প্রতিবেদকঃ ঢাকার রাজধানী উত্তরা আব্দুল্লাহপুরে প্রতিদিন চলাচল করে শত শত ব্যাটারি চালিত রিক্সা। রমজান আলী গং প্রশাসনের ভয় দেখিয়ে প্রত্যেকটি রিক্সা থেকে টোকেন বানিজ্যে চালিয়ে যাচ্ছে। সপ্তাহে টোকেন প্রতি ১৫০ টাকা পরিশোধ করতে হয়। রিক্সা চালকদের সাথে কথা বলে জানা যায় টোকেন ব্যতিত কোন রিক্সা আব্দুল্লাহপুর, হাউস বিল্ডিং ও সেক্টরের ভিতরে চলাচল করতে পারবে না। টোকেনে লেখা রয়েছে ‘মায়ের দোয়া অটো রিক্সা সমবায় সমিতি’ তবে কোন রেজিস্টেশন নম্বর ছিল না। টোকেনের পিছনে লেখা ২১/১৭। রিক্সাচালক জানান এ টোকেনটি এক সপ্তাহের জন্য দেওয়া হয়েছে। প্রশ্ন হল এমন প্রকাশ্যে চাঁদাবাজির লাইসেন্স তাদের কে দিয়েছে? আর কেনই বা তারা এত বেপরোয়া?

টোকেন ছাড়া রিক্সা ধরা পরলে মোটা অংকের টাকা জরিমানা দিতে হবে। অন্যথায় রেকার দিয়ে রিক্সা ধরিয়ে দেওয়া হবে। নাম না প্রকাশ করার শর্তে জনৈক এক ব্যক্তি জানান, চাঁদাবাজির মূল হোতারা পর্দার আড়ালে থেকে যায়। ভয়েতে কেউ তাদের নাম ও উচ্চারণ করেন না। কথা না শুনলে রিক্সা চালকদের মারধরের জন্য রয়েছে বিশেষ বাহিনী।

রিক্সাচালকদের কাছ থেকে জানা যায়, শাহ্‌ আলম এ টাকা প্রতি সপ্তাহে টোকের মাধ্যমে আদায় করে। মূলত তা জন্য কাজ করে রমজান। অদৃশ্যে থাকা বড় নেতারা কখনো প্রকাশ্যে আসে না। মাঝে মাঝে কেউ চাঁদাবাজির প্রতিবাদ করলে মারধরসহ নানা সকল নির্যাতন করা হয়।

বিশেষ করে আব্দুল্লাহপুরে অন্য এলাকার কোন রিক্সা আসতে চায় না। কারণ এ গংদের ভয়। এ অবস্থা কত চলবে তা সেটাই এখন প্রশ্ন! রমজান আলী গংদের এ চাঁদাবাজির পিছনে আসলে কারা রয়েছেন বা নেপথ্যে কারা রয়েছেন?

তা জানতে অনুসন্ধানে চোখ রাখুন।