রাজউক পরিচালক আউয়ালের অবৈধ সম্পদের খোঁজে দুদক

নিজস্ব প্রতিবেদক : রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) পূর্বাচল নতুন শহর প্রকল্পের প্রকল্প পরিচালক মো. আবদুল আউয়ালের অবৈধ সম্পদের অনুসন্ধানে নেমেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

প্রাথমিক অনুসন্ধানে অবৈধ সম্পদের খোঁজ পেয়েছেন দুদকের অনুসন্ধান কর্মকর্তা। এরপরই সম্পদের হিসাব চেয়ে রাজউকের প্রকল্প পরিচালক বরাবর নোটিশ দেয় দুদক।

যেখানে তাকে সাত কর্মদিবসের মধ্যে সম্পদ বিবরণী জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। দুদকের একটি সূত্র এসব তথ্য নিশ্চিত করেছেন।

সম্পদ বিবরণী নোটিশ পাওয়ার পরই রাজউক কর্মকর্তা সম্পদের হিসাব দিতে তিন মাস সময় চান। যদিও দুদক তাকে মাত্র ১৫ কর্মদিবসের সময় দিয়েছে।

রাজউক পরিচালকের সময় বাড়ানোর আবেদনপত্রে নিজের শারীরিক অসুস্থতা ও কর্মজীবনের ব্যস্ততাকে কারণ হিসেবে উল্লেখ করেছেন।

প্রকল্প পরিচালক মো. আবদুল আউয়ালের সই করা চিঠিতে বলা হয়েছে, মো. আবদুল আউয়াল দীর্ঘদিন যাবৎ শারীরিক অসুস্থতা যেমন-বাড়তি ওজন, লোপ্রেসার ও ডায়াবেটিকস ইত্যাদি রোগে আক্রান্ত। এই অবস্থায় তিনি রাজউকের পূর্বাচল নতুন শহর প্রকল্পের প্রকল্প পরিচালকের দায়িত্ব পালন করছেন। এ ছাড়া অতিরিক্ত দায়িত্ব হিসেবে কুরিল-পূর্বাচল লিংক রোডের উভয় পাশে ১০০ ফুট চওড়া খাল খনন ও উন্নয়ন প্রকল্পের প্রকল্প পরিচালকে দায়িত্ব পালন করছেন। তা ছাড়া তিনি ও তার স্ত্রী অর্থ, সম্পদ ও আয়-ব্যয় দেখিয়ে নিয়মিত আয়কর পরিশোধ করছেন।

চিঠির সূত্রে আরো জানা যায়, রাজউকের ওই কর্মকর্তা দাপ্তরিক দৈনন্দিন সকল দায়িত্ব পালনের পাশাপাশি গুরুত্বপূর্ণ সভা ও দুদকের দায়েরকৃত অন্যান্য কয়েকটি মামলাগুলোতে সাক্ষী হিসেবে হাজির হওয়া ইত্যাদি নানা কারণে সম্পদ বিবরণী দাখিল করতে দেরি হবার কারণ উল্লেখ করেছেন।

যেখানে তিনি বলেন, প্রকল্প দপ্তরের এ সকল জরুরী ও গুরুত্বপূর্ণ দৈনন্দিন কাজের পাশাপাশি দুদকের আদেশপত্রের নির্দেশনা ও চাহিদা ছক মোতাবেক তথ্য পূরণ করিতে আমার, আমার স্ত্রীর ও আমার ছেলে-মেয়ের সম্পদ ও আয়-ব্যয়, দায়-দেনা, আয়ের উৎস ও উহা অর্জনের বিস্তারিত বিবরণী তৈরি করিতে ঢাকায় ও গ্রামের বাড়ি চাঁদপুরের জেলাস্থ সম্পদের দলিল পর্চা, অন্যান্য তথ্য ও ডকুমেন্ট সংগ্রহ করতে আমার নিজের সেখানে যাওয়া এবং পেতে যথেষ্ট সময়ের প্রয়োজন। এজন্য আমার কমপক্ষে ৩ মাস সময় প্রয়োজন।