রাজকাজ থেকে অবসর নিচ্ছেন ডিউক অব এডিনবার্গ প্রিন্স ফিলিপ

আন্তর্জাতিক ডেস্ক : আসছে শরতে রাজকাজ থেকে অবসর নিচ্ছেন ডিউক অব এডিনবার্গ প্রিন্স ফিলিপ।

রাজ পরিবারের এই জ্যেষ্ঠ সদস্য ঘোষণা মতো, শরতের পর রাজ্যের আর কোনো কাজে অংশ নেবেন না। উল্লেখ্য, যুক্তরাজ্যে শরৎকাল শুরু হয় আগস্টের পর সেপ্টম্বর মাস থেকে এবং এ ঋতু নভেম্বর মাস পর্যন্ত।

রানি দ্বিতীয় এলিজাবেথের প্রাসাদ বাকিংহাম প্যালেস থেকে বৃহস্পতিবার এ ঘোষণা দওয়া হয়েছে। প্রাসাদের এক মুখপাত্র জানিয়েছেন, প্রিন্স ফিলিপ নিজেই এ সিদ্ধান্ত নিয়েছেন এবং তা সমর্থন করেছেন রানি।

বিবিসি অনলাইনের এক খবরে এ তথ্য জানানো হয়েছে।

আগামী মাসে ৯৬ বছরে পা দিচ্ছেন রানি দ্বিতীয় এলিজাবেথের স্বামী প্রিন্স ফিলিপ। এখন থেকে আগাস্ট মাস পর্যন্ত পূর্বনির্ধারিত কাজে যোগ দেবেন তিনি। তবে নতুন করে আর কোনো আমন্ত্রণ গ্রহণ করবেন না।

প্রাসাদ থেকে জানানো হয়েছে, অফিসের সব ধরনের কাজ করা অব্যাহত রাখবেন রানি।

কোর্ট সারকুলার তালিকা অনুযায়ী, ২০১৬ সালে ১১০ দিন রাজকীয় দায়িত্ব পালন করেছেন প্রিন্স ফিলিপ। এ হিসাবে তিনি রাজপরিবারের পঞ্চম ব্যস্ততম সদস্য ছিলেন গত বছর।

সভাপতি, সদস্য বা পৃষ্ঠপোষক হিসেবে ৭৮০টি সংগঠনের সঙ্গে যুক্ত আছেন প্রিন্স ফিলিপ। তাদের সঙ্গে এখনই সম্পর্কচ্ছেদ করছেন না তিনি। তবে অবসরের পর সক্রিয় অংশগ্রহণ বন্ধ করে দেবেন তিনি।

১৯৫৬ সাল থেকে প্রিন্স ফিলিপ ‘ডিউক অব এডিনবার্গ’ পদক চালু করেন। এটি বর্তমানে ব্রিটেনের সবচেয়ে বিখ্যাত যুবকর্মসূচির একটি। অন্তত ৪০ লাখ মানুষ এতে অংশ নেয়।

জানা গেছে, রানির মতো প্রিন্স ফিলিপও নিজের রাজদায়িত্ব কমিয়ে দিতে চাচ্ছেন। রানি নিজে অবশ্য অবসর নিচ্ছেন না, তবে নিজের দায়িত্বভার লঘু করছেন।

সম্প্রতি তারা দীর্ঘ যাত্রার ভ্রমণ করা বন্ধ করে দিয়েছিলেন। তাদের বদলে রাজ পরিবারের তরুণ সদস্যরা ওসব অনুষ্ঠানে অংশ নিচ্ছেন।

গত নভেম্বরে প্রিন্স ও রানি তাদের ৭০তম বিবাহবার্ষিকী উদযাপন করেন। ফিলিপ তার রসালো মন্তব্যের জন্য বিখ্যাত।

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী থেরেসা মে প্রিন্সকে জনতার পক্ষ থেকে গভীর কৃতজ্ঞতা ও অকৃত্রিম শুভকামনা জানিয়েছেন।বিরোধী লেবার দলপ্রধান জেরেমি করবিন ফিলিপকে তার অবসর জীবনের বিষয়ে শুভকামনা জানিয়েছেন।

রাজপরিবার বিশেষজ্ঞ ডিকি আর্বাইটার বলেন, প্রিন্সের স্বাস্থ্য এখনো চমৎকার। তিনি শুধু পূর্ণকালীন রাজকীয় দায়িত্ব থেকে সরে দাঁড়াচ্ছেন।