রাজধানীতে কিডনি বিক্রি চক্রের ৫ সদস্য গ্রেফতার

রাজধানীতে অভিযান চালিয়ে কিডনি বিক্রির সংঘবদ্ধ চক্রের পাঁচ সদস্যকে গ্রেফতার করেছে র‌্যাব।

বুধবার (২০ জুলাই) দুপুরে কারওয়ান বাজারের মিডিয়া সেন্টারে ব্রিফিংয়ে র‌্যাব জানায়, চক্রটির মাধ্যমে ৫০ জনের বেশি কিডনি কেনাবেচার তথ্য পেয়েছেন তারা।

সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করে। ফেসবুক পেজের মাধ্যমে প্রচারণা চালিয়ে আকৃষ্ট করা হতো ক্রেতাদের। চক্রের একটি দল অবস্থান করে ঢাকায়। সামাজিক যোগাযোগমাধ্যমে কিডনি প্রতিস্থাপন প্রয়োজন, এমন বিত্তশালী রোগীদের সঙ্গে যোগাযোগ স্থাপন করে তারা।

আরেকটি দল দেশের প্রত্যন্ত অঞ্চলের গরিব মানুষকে টার্গেট করে অর্থের বিনিময়ে প্রলুব্ধ করে ঢাকায় নিয়ে আসত।

তৃতীয় দলটি ব্লাড ম্যাচিং ও অন্যান্য পরীক্ষা করে ভারতে পাঠাতে তৈরি করে অবৈধ কাগজপত্র।

সংবাদ সম্মেলনে র‌্যাব-১-এর অধিনায়ক লে. কর্নেল আব্দুল্লাহ আল মোমেন বলেন, এই অভিযানে কিডনি বিক্রয় চক্রের সদস্যদের কাছ থেকে বিভিন্ন ভুক্তভোগীর সঙ্গে চুক্তিপত্র, ১৪টি পাসপোর্ট, কিডনি ক্রস ম্যাচিংয়ের বিভিন্ন দলিলাদি, দেশি-বিদেশি মুদ্রা, বিভিন্ন ব্যক্তির জাতীয় পরিচয়পত্র, ব্যাংকের চেক বই, এটিএম কার্ড, জাল সিলসহ বেশ কিছু জিনিস জব্দ করা হয়েছে।

র‌্যাব জানায়, গ্রেফতারের পর চক্রটি স্বীকার করেছে, প্রতিটি কিডনি প্রতিস্থাপনে রোগীর কাছ থেকে ২০ থেকে ২৫ লাখ টাকা করে নিত তারা। বিপরীতে ডোনারকে চার থেকে সাড়ে চার লাখ টাকা দেয়ার আশ্বাসে দেয়া হতো অগ্রিম দুই লাখ টাকা। প্রতিস্থাপনের পর বাকি টাকা না দিয়ে উল্টো ভয়ভীতি দেখাতো তারা।

লে. কর্নেল আব্দুল্লাহ আল মোমেন বলেন, শহিদুল ইসলাম মিঠুর মাধ্যমে ৫০টির বেশি কিডনি ক্রয়-বিক্রয় হয়েছে বলে তিনি স্বীকার করেছেন। গ্রেফতার মো. সাইমন এক বছর আগে এবং মো. আল মামুন ছয় মাস আগে এই চক্রের মাধ্যমে পাশের দেশে গিয়ে কিডনি প্রতিস্থাপন করেছিলেন। পরবর্তীকালে অতিরিক্ত অর্থ লাভের আশায় এ চক্রের সঙ্গে তারা ভিড়ে যান।

চক্রটি কিডনি প্রতিস্থাপনের কথা বলে শতাধিক মানুষকে ভারতে পাচারও করেছে বলে জানায় র‌্যাব।