রাজধানীতে বৃহস্পতিবার শুরু হবে সবজি মেলা

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর ফার্মগেটে খামারবাড়িতে বৃহস্পতিবার শুরু হচ্ছে তিন দিনব্যাপী জাতীয় সবজি মেলা। চলবে ৭ জানুয়ারি পর্যন্ত। এর আয়োজন করেছে কৃষি মন্ত্রণালয়।

সবজি মেলার এবারের প্রতিপাদ্য ‘সুস্থ সবল স্বাস্থ্য চান, বেশি করে সবজি খান’।

আয়োজক সূত্রে জানা গেছে, প্রচলিত যেসব সবজি মানুষ চেনে, তার বাইরেও একই সবজির ভিন্ন জাত রয়েছে। মেলায় একই সবজির বিভিন্ন জাত প্রদর্শন করা হবে। সবজি প্রদর্শন ছাড়াও সংরক্ষণ, বিভিন্ন জাতের সঙ্গে পরিচয়, সবজির উৎপাদন ও প্রযুক্তি নিয়ে সেমিনারের আয়োজন করা হচ্ছে। বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান মেলায় অংশ নিচ্ছে।

বৃহস্পতিবার সকাল ১০টায় খামারবাড়ির আ কা মু গিয়াস উদ্দীন মিল্কী অডিটরিয়াম চত্বরে মেলার উদ্বোধন করবেন কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান। সেমিনারে সভাপতিত্ব করবেন কৃষি সচিব মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ্।

জাতীয় সবজি মেলা উপলক্ষ্যে বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। বাণীতে তিনি বলেছেন, নানা ভিটামিন ও খনিজ লবণে সমৃদ্ধ শাকসবজি আমাদের দেহ ও মনকে সুস্থ রাখার পাশাপাশি কর্মোদ্যমী করে তোলে। দৈনন্দিন পুষ্টি চাহিদা পূরণের মাধ্যমে শারীরিক সুস্থতা বজায় রাখতে শাকসবজির ভূমিকা অপরিসীম।

রাষ্ট্রপতি বলেন, বর্তমান সরকারের সময়োপযোগী পদক্ষেপ এবং সংশ্লিষ্ট সকলের প্রচেষ্টায় বিগত কয়েক বছরে বাংলাদেশ দানাদার খাদ্যে শুধু স্বয়ংসম্পূণতাই অর্জন করেনি, উদ্বৃত্ত খাদ্যের দেশ হিসেবে রপ্তানিও করছে। সুস্থ জাতি গঠনে জনগণের সুস্বাস্থ্য রক্ষায় খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার পর পুষ্টি নিরাপত্তা নিশ্চিত করাও জরুরি।

রাষ্ট্রপতি আরো বলেন, আমাদের মাটি ও জলবায়ু বিভিন্ন শাকসবজি চাষের জন্য অত্যন্ত উপযোগী। প্রতিটি আবাদযোগ্য জায়গায় পরিকল্পিতভাবে বিভিন্ন মৌসুমি শাকসবজির চাষ করলে একদিকে যেমন পুষ্টি চাহিদা পূরণ হবে অন্যদিকে আর্থিকভাবে যথেষ্ট লাভবান হওয়া যাবে। সাম্প্রতিক সময়ে দেশে সবজি আবাদ ও উৎপাদন রেকর্ড পরিমাণে বৃদ্ধি পেয়েছে যা অত্যন্ত আশাব্যঞ্জক।

অগ্রযাত্রার এ ধারাকে টেকসই রূপ দিতে সারাবছর চাষ উপযোগী সবজির জাত ও কলাকৌশল উদ্ভাবন এবং সম্প্রসারণের জন্য রাষ্ট্রপতি সংশ্লিষ্টদের প্রতি উদাত্ত আহ্বান জানান।