রাজধানীর প্রতিটি খালের অবৈধ দখলদারদের উচ্ছেদ করা হবে: তাজুল ইসলাম

জনগণকে জলাবদ্ধতা থেকে বাঁচাতে এ সরকারের মেয়াদেই রাজধানীর প্রতিটি খালের অবৈধ দখলদারদের উচ্ছেদ করা হবে বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম।

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী বলেন, ‘খাল দখলকারীরা যত বড় ক্ষমতাশালী হোক না কেন, আইন অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।’

তাজুল ইসলাম আরও বলেন, খাল উদ্ধারে প্রকল্প গ্রহণ করা হয়েছে। ঢাকা শহরে যত খাল আছে তাতে একটি হাতিরঝিল নয়, এ রকম কয়েকটি হাতিরঝিল নির্মাণ করা সম্ভব।

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী বলেন, রাজধানীর প্রতিটি খালের দুই পাড়ে বাঁধ দিয়ে ওয়াকওয়ে (হাঁটার পথ) নির্মাণ করা হবে। গণপূর্ত মন্ত্রণালয়ের অধীনে থাকা খালগুলোও খুব শিগগিরই সিটি করপোরেশনের কাছে হস্তান্তর করা হবে। এ বিষয়ে কাজ চলছে।

এ ছাড়া স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী বলেন, ‘ভুয়া কাগজপত্র তৈরি করে, খাল দখল করে তার ওপরে ভবন বানানো হয়েছে। যারা এসব করেছে, তারা যত ক্ষমতাশালী হোক না কেন, আইন অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। সবাইকে সঙ্গে নিয়ে ঢাকা শহরের খালগুলো উদ্ধার করা হবে। ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন ওয়াসা থেকে খালগুলো বুঝে নিয়েছে। এরই মধ্যে খাল সংস্কারের কাজ শুরু হয়েছে।’

মন্ত্রী আরও বলেন, কল্যাণপুরে খালের ১৭৩ একর জমির মধ্যে ১৭০ একর জমি অবৈধ দখলে। কল্যাণপুরসহ সব খাল শিগগিরই অবৈধ দখলদারমুক্ত করা হবে।