রাজধানীর সঙ্গে সারা দেশের রেল যোগাযোগ বন্ধের সিদ্ধান্ত

বাস ও লঞ্চের পর এবার ঢাকার সঙ্গে সারা দেশের যাত্রীবাহী ট্রেন চলাচল বন্ধ থাকবে। আজ মঙ্গলবার রাত ১২টা থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে। ট্রেন চলাচল বন্ধ থাকবে আগামী ৩০ জুন মধ্যরাত পর্যন্ত।

রেলপথ মন্ত্রী নুরুল ইসলাম সুজন এ তথ্য নিশ্চিত করে মন্ত্রী বলেন, মন্ত্রিপরিষদ বিভাগের প্রজ্ঞাপন অনুযায়ী আমরা রাজধানীর সঙ্গে দেশের অন্যান্য রুটের রেল যোগাযোগ বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছি। তবে রাজধানীর বাইরের অন্যান্য রুটের যেমন সিলেট-চট্টগ্রাম, চাঁদপুর-চট্টগ্রাম এ ধরনের আঞ্চলিক রুটে রেল চলবে। ঢাকায় কোনো ট্রেন প্রবেশ করবে না এবং ঢাকা থেকে কোনো ট্রেন অন্য জেলায় যাবে না। তবে লকডাউনের আওতামুক্ত থেকে জেলাগুলো স্বাভাবিকভাবে ট্রেন চলাচল করবে।

করোনা পরিস্থিতির অবনতি হওয়ায় গতকাল সোমবার রাজধানী ঢাকাকে সুরক্ষিত রাখতে পার্শ্ববর্তী সাত জেলায় লকডাউন ঘোষণা করে সরকার। জেলাগুলো হচ্ছে- মানিকগঞ্জ, নারায়ণগঞ্জ, মুন্সীগঞ্জ, গাজীপুর, মাদারীপুর, রাজবাড়ী ও গোপালগঞ্জ। মঙ্গলবার সকাল ৬টা থেকে ৩০ জুন পর্যন্ত এই লকডাউন চলবে। এ কারণে ঢাকাগামী বাস ও লঞ্চ চলাচলও বন্ধ হয়ে গেছে। এবার ট্রেন চলাচল বন্ধ হওয়ায় সারা দেশ থেকে ঢাকা কার্যত বিচ্ছিন্ন হয়ে গেল।