রাজাপুর মাধ্যমিক বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীদের ১ম পুনর্মিলনী-২০২৩ অনুষ্ঠিত

ফাহিম পালোয়ান : ভোলার  উত্তরের সদর উপজেলার অন্যতম জ্ঞানের বাতিঘর রাজাপুর মাধ্যমিক বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীদের ১ম পুনর্মিলনী-২০২৩ অনুষ্ঠিত হয়েছে। শনিবার ৪ ঠা জানুয়ারী রাজাপুর মাধ্যমিক বিদ্যালয়ের ১৯৬৩-২০২২ সালের ছাত্র-ছাত্রীদের আয়োজনে ও রাজাপুর মাধ্যমিক বিদ্যালয়ের সহযোগিতায় অনুষ্ঠিত দিনব্যাপী আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান প্রাক্তন শিক্ষার্থীদের মিলনমেলায় পরিণত হয়। রাজাপুর মাধ্যমিক বিদ্যালয়ের দিনব্যাপী প্রাক্তন ছাত্র-ছাত্রীদের পুনর্মিলনী ছিলো উৎসবমুখর। ভোলাসহ দেশের নানা প্রান্ত থেকে ছাত্র-ছাত্রীরা এসে জড়ো হন প্রিয় বিদ্যাপীঠে। একে অপরকে জড়িয়ে ধরে আবেগ-আপ্লুত হয়ে পড়েন।
আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সাবেক শিল্প ও বানিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ এমপি। বিশেষ অতিথি ছিলেন, জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আ’লীগের সিনিয়র সহসভাপতি আলহাজ্ব আবদুল মমিন টুলু, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মইনুল হোসেন বিপ্লব, এলজিইডি, ভোলার নির্বাহী প্রকৌশলী মোঃ ইব্রাহীম খলিল, জেলা মুক্তিযোদ্ধা সংসদের ডেপুটি কমান্ডার মোঃ শফিকুল ইসলাম, উপজেলা ভাইস চেয়ারম্যান আলহাজ্ব মোঃ ইউনুস, ভোলা সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোঃ শাহীন ফকির, সদর উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আজিজুল ইসলাম, যুগ্ম সম্পাদক সিরাজুল ইসলাম, রাজাপুর ইউপি চেয়ারম্যান ও রাজাপুর মাধ্যমিক বিদ্যালয়ের ম্যানেজিং বডির সভাপতি রেজাউল হক মিঠু চৌধুরী।
রাজাপুর মাধ্যমিক বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীদের ১ম পুনর্মিলনী-২০২৩ উদযাপন কমিটির আহ্বায়ক, বিদ্যালয়ের প্রাক্তন ছাত্র মোঃ কবির হোসেন খান এর সভাপতিত্বে এসময় আরও উপস্থিত ছিলেন, নোয়াখালী ইসলামীক ফাউন্ডেশনের ডিআর আবুল কাশেম, রাজাপুর মাধ্যমিক বিদ্যালয়ের গভর্নিং বডির সহ-সভাপতি আঃ জলিল মাস্টার, বিশিষ্ট শিল্পপতি তাজউদ্দিন আহম্মদ, নাজিম উদ্দিন পালোয়ান, বিশিষ্ট ব্যবসায়ী নজরুল ইসলাম পালোয়ান,  সাহাবুদ্দিন লিটন,বেল্লাল পালোয়ান । অনুষ্ঠান সঞ্চালনা করেন, রাজাপুর মাধ্যমিক বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীদের ১ম পুনর্মিলনী-২০২৩ কমিটির সদস্য সচিব মোঃ হেলাল জমাদ্দার, বিদ্যালয়ের প্রাক্তন ছাত্র ও ঢাকা ল’ কলেজের ১ম বর্ষের পরীক্ষার্থী নিরব হোসেন, রাজাপুর মাধ্যমিক বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক মাওলানা ছালাউদ্দিন । অনুষ্ঠানটি সার্বিক পরিচালনা করেন, রাজাপুর মাধ্যমিক বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীদের ১ম পুনর্মিলনী-২০২৩ উদযাপন কমিটির অন্যতম সদস্য মোহাম্মদ আলী মোরাদ্দার ও মনির পালোয়ান সহ অন্যান্য ছাত্ররা।
এসময় প্রধান অতিথির বক্তব্যে সাবেক শিল্প ও বানিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ এমপি বলেন, সরকার পদ্মাসেতু ও মেট্রোরেলের মতো বড় বড় প্রকল্পের কাজ করে বেশ প্রশংসিত হয়েছেন। “আওয়ামী লীগ সরকারের সময়ে বাংলাদেশে যে উন্নয়ন হয়েছে, তা ইতিহাসে বিরল। বাংলাদেশ এখন আন্তর্জাতিক বিশ্বে উন্নয়ন ও মর্যাদাশীল দেশে পরিণত হয়েছে। যে কারণে বিশ্বের মানুষ বাংলাদেশকে সম্মানের চোখে দেখে। তাই বাংলার ঘরে ঘরে আওয়ামী লীগের দুর্গ গড়ে তুলতে হবে।” ভোলার বিভিন্ন উন্নয়নের চিত্র তুলে ধরে তিনি বলেন, জেলায় পর্যাপ্ত গ্যাস রয়েছে, যা সারাদেশে সরবরাহের পাশাপাশি ভোলায় শিল্প কল কারখানা গড়ে তোলা হবে। তিনি বলেন, আমার আমার স্বপ্ন হচ্ছে ভোলা-বরিশাল ব্রীজ করা। ইনশাল্লাহ অতিদ্রুত ভোলা বরিশাল ব্রীজ নির্মান করা হবে। ভোলা বরিশাল ব্রীজ হলে দক্ষিণাঞ্চলের সাথে ভোলার যোগ্যযোগ ব্যবস্থার আরো উন্নতি হবে। ভোলা বরিশাল ব্রীজ হলে গ্যাস, ইলিশ ও ফসলের ভান্ডার ভোলা অর্থনৈতিকভাবে আরো সমৃদ্ধ হবে। এ জেলা হবে অন্যতম একটি বৃহৎ অর্থনৈতিক জোন।
তোফায়েল আহমেদ আরও বলেন, রাজাপুরের মতো যায়গায় জ্ঞানের আলো ছড়িয়ে দিতে আব্দুল গণি মাস্টার (পালোয়ান) ও মন্তাজ উদ্দিন সরদারের মতো গুনি ব্যক্তিরা রাজাপুর মাধ্যমিক বিদ্যালয়টি প্রতিষ্ঠা করেছেন।তারা অত্যান্ত ভালো মনের জনদরদি মানুষ ছিলেন। তাদের প্রতিষ্ঠিত রাজাপুর মাধ্যমিক বিদ্যায়লটি আজ প্রাচীন বিদ্যাপিঠ হিসেবে জ্ঞানের আলো ছড়িয়ে দিচ্ছে। যাদের অক্লান্ত পরিশ্রমে এই বিদ্যালয়টি প্রতিষ্ঠা হয়েছে সেসব মহত মানুষদেরকে শ্রদ্ধার সাথে স্মরণ করছি। রাজাপুর মাধ্যমিক বিদ্যালয়ের সমস্যা ও উন্নয়নের ব্যাপারে আমার কাছে যখনই এসেছে আমি তা করে দিয়েছি। রাজাপুরের মতো প্রত্যান্ত অঞ্চলে রাজাপুর মাধ্যমিক বিদ্যালয় জ্ঞানের বাতিঘর হিসেবে আলো ছড়িয়েছে। একটি সমাজ পরিবর্তনের মূল চাবিকাঠি হলো শিক্ষা, সেই শিক্ষা বিস্তারের জন্য রাজাপুরের মতো প্রত্যন্ত এলাকায় প্রতিষ্ঠিত রাজাপুর মাধ্যমিক বিদ্যালয় শিক্ষা বিস্তার করে যাচ্ছে। এই বিদ্যালয় থেকে পড়ালেখা করে দেশের বিভিন্ন পর্যায়ে এই এলাকার কৃতি সন্তানরা কর্মরত রয়েছে। তিনি আরও বলেন, এই রাজাপুরের মানুষকে আমি অনেক ভালোবাসি। তারাও আমাকে ভালোবাসা দিয়েছে। তাদের ভালোবাসার কাছে আমি চীরজীবন ঋণী হয়ে থাকবো।
এসময় বিদ্যালয়ের অন্যান্য প্রাক্তন ছাত্ররা বিদ্যালয়ের স্মৃতিচারণ করে বক্তব্য রাখেন। তারা বলেন, রাজাপুর মাধ্যমিক বিদ্যালয় প্রতিষ্ঠা না হলে আমাদের মতো অনেক ছাত্ররাই পড়ালেখা করতে পারতো না। রাজাপুরের মতো একটি প্রত্যান্ত অঞ্চলে বিদ্যালয়টি প্রতিষ্ঠা করে আঃ গনি স্যার, মতিন স্যারসহ অন্যান্য শিক্ষকরা আমাদেরকে পড়ালেখার সুযোগ করে দিয়েছেন। তাদের অক্লান্ত পরিশ্রমে প্রতিষ্ঠিত এই বিদ্যালয়ে পড়ালেখা করতে পেরেছি বলেই আজ আমরা বিভিন্ন পর্যায়ে কর্মরত আছি এবং নিজ নিজ যায়গায় প্রতিষ্ঠিত হয়েছি। আজকের এই দিনে সে সকল গুনি ও কৃতি শিক্ষকদের শ্রদ্ধার সাথে স্মরণ করছি।
এদিনে আলোচনা সভার পাশাপাশি প্রাক্তন ছাত্র ছাত্রীদের সাংস্কৃতিক অনুষ্ঠান, ক্রীড়া প্রতিযোগিতা, রক্তদান কর্মসূচির সাথে রয়েছে ফানুস উড়ানো এবং আতশবাজির ঝলকানি। নাচে গানে মুখরিত হয়ে ওঠেছে স্কুল প্রাঙ্গণ।
এসময় তোফায়েল আহমেদ এমপি বলেন  বলেন, বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা আবারো প্রধানমন্ত্রী হলে দেশের অগ্রযাত্রা কেউ ব্যাহত করতে পারবে না। আওয়ামী লীগ রাষ্ট্র পরিচালনার দায়িত্বে থাকলে বিশ্বের মর্জাদাশীল দেশ হিসাবে আমরা চিহিৃত হবো।
তোফায়েল আহমেদ বলেন, এ বছর নির্বাচনের