রাতে ফল খাওয়া যে কারনে বন্ধ করতে হবে

আমরা সকলেই ফলের পুষ্টিগুন সম্পর্কে জানি তাই সব সময় কিছু না কিছু ফল খাওয়ার চেষ্টা করি। দিনের বেলাতে পুষ্টিযুক্ত ফল খেলে সারাদিনের ক্লান্তি বা বিভিন্ন রোগ প্রতিরোধ করতে সাহায্য করে। কিন্তু আপনি জানেন কি? রাতে ফল খেলে আপনার হজমে সমস্যা দেখা দিতে পারে। বিশেষ করে রাতে ঘুমানোর আগে ফল খাওয়া থেকে বিরত থাকুন।

কারন ফলের পুষ্টিগুন আপনার শরীরে দ্বিগুন শক্তি বাড়াতে সাহায্য করে আর ঘুমাতে যাওয়ার আগে এটি খেলে বদ হজম হতে পারে। তাছাড়া অন্যান্য খাবারে তুলনায় ফল খুব দ্রুত হজম হয় এবং এর পুষ্টিগুন খুব দ্রুত শরীরে কাজ করে তায় খাদ্য হজম ও অনিদ্রার সমস্যা হতে পারে।

আমরা যে ফল গুলো খাই এগুলো কোনোটি মিষ্টি, কোনোটি টক আবার কোনোটি অপূর্ব স্বাদযুক্ত। আমাদের দেশে পুষ্টির চাহিদা জোগানে দেশি ফলের গুরুত্ব অপরিসীম। ফল বহুগুণে পুষ্টিকর উপাদানে ভরপুর একটি সুষম খাবার। এটি পেট ভরার পাশাপাশি স্বাস্থ্যের যত্ন নেয়। ফল খেলে ওজন কমে-ত্বক ভালো রাখে এবং বাড়ায় উজ্জ্বলতাও। ফল বিভিন্ন ধরনের পুষ্টিগুণসম্পন্ন, যা জীবদেহের পুষ্টিসাধন, দেহের ক্ষয়পূরণ, দেহের রোগপ্রতিরোধক শক্তি উৎপাদন এবং কর্মশক্তি ও তাপ উৎপাদনে বিরাট ভূমিকা রাখে। নিয়মিত ফল খাওয়া উচিত। কিন্তু ফলের সম্পূর্ণ উপকার পেতে হলে তা খেতে হবে সঠিক নিয়ম মেনে।

বিশেষজ্ঞদের মতে, সকালের নাশতায় ফল খেলে বেশি উপকার পাওয়া যায়। এ ছাড়া ব্যায়ামের পরে এবং শুরু করার আগে ফল খাওয়া যেতে পারে।

এছাড়াও খাওয়ার অন্তত ৩০ মিনিট পর ফল খাওয়া উচিত। আর যদি রাতে ফল খেতে হয় তা হলে শুতে যাওয়ার অন্তত ৩-৪ ঘণ্টা আগে ফল খাওয়া উচিত।

আরও বলা হয়েছে, রাতে প্লেট ভর্তি ফল খাওয়া ঠিক নয়। যদি মিষ্টি খেতে ইচ্ছে করে, তাহলে শুধু একটি টুকরো ফল যেটাতে চিনি কম এবং ফাইবার বেশি থাকে, যেমন তরমুজ, নাশপাতি বা কিউই খেতে পারেন। এ ছাড়া ফল খাওয়ার পরপরই ঘুমাবেন না।

আর্য়ুবেদ চিকিৎসা অনুযায়ী, বিকেল কিংবা সন্ধ্যায় ফল খেলে হজমের সমস্যা হতে পারে। ঘুমের নিয়মেও হেরফের ঘটে সন্ধ্যায় ফল খাওয়া হলে। বিভিন্ন ফলেই প্রচুর পুষ্টির উপাদান থাকে। তার থেকে কর্মশক্তি বাড়ে। সন্ধ্যায় কাজের শেষে সেই খাবার খেলে কর্মক্ষমতা কাজে লাগে না। কিন্তু ঘুমও আসে না। এ ছাড়া, ফল হজম করতে সময় লাগে। সন্ধ্যার পর হজমশক্তি এমনিই কমে। তখন যদি কঠিন কোনও খাদ্য পেটে যায়, হজমের গোলমাল হতে পারে। তার প্রভাবও ঘুমের ওপর পড়ে। আবার অনেক ক্ষণ খালি পেটে থাকার পর ফল খেলেও অ্যাসিডিটি ও বদহজমের সমস্যা হতে পারে। এই বিষয়গুলো মেনে চললেই রাতে ফল খাওয়াতে কোনো বাধা নেই।