রানির ভাষণের সময় পিছিয়ে গেছে

আন্তর্জাতিক ডেস্ক : বিবিসি জানিয়েছে, সরকারের আইন পরিকল্পনা সম্পর্কে রানির ভাষণের সময় পিছিয়ে গেছে।

আগামী ১৯ জুন, সোমবার নাগাদ এ ভাষণ দিতে পারেন রানি দ্বিতীয় এলিজাবেথ।

যুক্তরাজ্যে নতুন সরকারের গৃহীত আইন পরিকল্পনা ও নীতির লিখিত বিবৃতি জাতির উদ্দেশে পড়ে শোনান রানি। একে রানির ভাষণ বলা হয়। সরকারের পক্ষ থেকে এ ভাষণ লিখে দেওয়া হয়।

ক্ষমতাসীন প্রধানমন্ত্রী থেরেসা মে নতুন সরকার গঠনের জন্য উত্তর আয়ারল্যান্ডের ডেমোক্র্যাটিক ন্যাশনালিস্ট পার্টির (ডিইউপি) সঙ্গে মোটামুটি সমঝোতায় পৌঁছালেও এখনো চুক্তিতে উপনীত হতে পারেননি। ফলে ঝুঁলে আছে পার্লামেন্ট।

মঙ্গলবারের সাধারণ নির্বাচনে থেরেসা মের নেতৃত্বাধীন কনজারভেটিভ পার্টি ১৩টি আসন হারিয়েছে। ফলে সরকার গঠনের জন্য নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পায়নি তার দল। সরকার গঠন করতে প্রয়োজন ৩২৬ আসন। কনজারভেটিভ পার্টির (টরি) আছে ৩১৮টি আসন। এ অবস্থায় ডিইউপির সঙ্গে চুক্তি হলে সরকার গঠন করতে পারবেন থেরেসা মে।

এদিকে, ব্রেক্সিটমন্ত্রী ডেভিড ডেভিস মনে করছেন, পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা হারানোয় টরি পার্টির ইশতেহারে কিছু সংযোজন-বিয়োজন করার প্রয়োজন হতে পারে।

অন্যদিকে, রানির ভাষণ বিলম্বে হওয়ায় প্রশ্ন ওঠা স্বাভাবিক- ভেতরে ভেতরে আসলেই কী ঘটছে। ডিইউপির সঙ্গে চুক্তি করলেও কনজারভেটিভ পার্টিকে কিছু প্রতিশ্রুতিতে ছাড়া দিতে হবে অথবা যুক্ত করতে হবে।