রাশিয়ার বিরুদ্ধে জেলেনস্কির মারাত্মক অভিযোগ

আন্তর্জাতিক ডেস্কঃ ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বুধবার অভিযোগ করে বলেছেন, রুশ বাহিনী তাদের নিয়ন্ত্রণাধীন খেরসন অঞ্চলের বন্যাকবলিত এলাকায় পৌঁছানোর চেষ্টাকারী ইউক্রেনীয় উদ্ধারকারীদের ওপর গুলি চালিয়েছে।

উদ্ধারকারীরা রাশিয়ান-অধিকৃত নোভা কাখোভকা বাঁধ এবং জলবিদ্যুৎ কেন্দ্রের বন্যাকবলিত অঞ্চলে হাজার হাজার লোককে সরিয়ে নেওয়ার চেষ্টা করছে, যা মঙ্গলবার ধসে পড়ার পর দিনিপ্রো নদীতে ব্যাপক পানির প্রবাহ তৈরি করে।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, জেলেনস্কি জার্মান ট্যাবলয়েড সংবাদপত্র বিল্ডের সঙ্গে একান্ত সাক্ষাৎকারে এমন অভিযোগ করেছেন। বুধবার তার সাক্ষাৎকারটি প্রকাশিত হয়েছে।

‘মানুষ, প্রাণী মারা গেছে। বন্যাকবলিত ঘরের ছাদ থেকে মানুষ পানিতে ভেসে যেতে দেখা গেছে। খেরসন অঞ্চলের অধিকৃত অংশ থেকে লোকজনকে বের করে আনা খুবই কঠিন,’ বলেন জেলেনস্কি।

ইউক্রেনীয় প্রেসিডেন্ট বিল্ডকে বলেন, ‘আমাদের বাহিনী যখন বন্যাকবলিতদের বের করে আনার চেষ্টা করে, তখন দূর থেকে দখলদাররা তাদের ওপর গুলি করে। আমাদের সাহায্যকারীরা তাদের উদ্ধার করার চেষ্টা করলেই তাদের ওপর গুলি করা হয়।‘

আরও কয়েক দিন না যাওয়া, অর্থাৎ বন্যার পানি কমে না যাওয়া পর্যন্ত আমরা পুরো পরিস্থিতি দেখতে সক্ষম হব না, বলেন ইউক্রেনীয় নেতা।