রাশিয়ার টিকা উৎপাদন করতে চায় সেরাম

আন্তর্জাতিক ডেস্কঃ ভারতীয় টিকা উৎপাদক প্রতিষ্ঠান সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া চাইছেন রাশিয়ার উদ্ভাবিত কোভিড টিকা স্পুটনিক-৫ তৈরী করতে। এরেই মধ্যে সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া দেশটির জাতীয় ওষুধ নিয়ন্ত্রক কর্তৃপক্ষ ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়ার (ডিসিজিআই) কাছে অনুমতি চেয়ে আবেদন করেছে।

হায়দরাবাদভিত্তিক ডক্টর রেড্ডিজ ল্যাবরেটরিজ এরেই মধ্যে ভারতে এখন রাশিয়ার ওই টিকা তৈরি শুরু করে দিয়েছে। ভারতীয় সংবাদমাধ্যমগুলো বলছে, সেই টিকা তৈরির আগে পরীক্ষা ও পর্যবেক্ষণের অনুমতি চেয়েছে সিরাম। বুধবার ডিসিজিআই-এর কাছে আবেদনপত্র পাঠিয়েছে সেরাম।

যদিও এই বিষয়ে ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়ার পক্ষ থেকে এখনও কিছু জানানো হয়নি। উল্লেখ্য, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় আর অ্যাস্ট্রাজেনেকা যৌথভাবে মহামারি করোনার যে টিকা উদ্ভাবন করেছে, কোভিশিল্ড নামে সেই টিকা তৈরি করছে সেরাম ইনস্টিটিউট।

দ্বিতীয় দফার প্রকোপে বিপর্যয়ের মুখে থাকা ভারতে টিকার সংকট শুরু হওয়ার পর সম্প্রতি সেরামের কর্ণধার আদর পুনাওয়ালা কেন্দ্রকে জানিয়েছেন, চলতি জুনে ১০ কোটি কোভিশিল্ড টিকা তৈরি করতে পারবে সিরাম। আগামী দিনে তা বাড়বে বলেও জানিয়েছেন তিনি।

এর মধ্যে এবার রাশিয়ার টিকার তৈরির আবেদন করলো সেরাম। প্রতিষ্ঠান প্রধান আদর পুনাওয়ালা বলছেন, দেশে দুটি কোম্পানি টিকার উৎপাদন করলে টিকার জোগান আরও বাড়বে। এ কারণে তার প্রতিষ্ঠান রাশিয়ার উদ্ভাবিত এই টিকা তৈরির বিষয়ে আগ্রহী।