রাশিয়ার সামরিক বিমানের একটি ব্লাক বক্স পাওয়া গেছে

আন্তর্জাতিক ডেস্ক : কৃষ্ণ সাগরে বিধ্বস্ত রাশিয়ার সামরিক বিমানের একটি ব্লাক বক্স পাওয়া গেছে।

বিমানের ব্লাক বক্সে ফ্লাইটের তথ্য-উপাত্ত সংরক্ষিত থাকে। এ থেকে জানা যায় বিমানটির সবশেষ অবস্থা। অর্থাৎ দুর্ঘটনার কারণ হয়তো এবার জানা যাবে।

রোববার রাশিয়ার টিইউ-১৫৪ শ্রেণির একটি জেট বিমান সোচি বিমানবন্দর থেকে সিরিয়ার লাটাকিয়ায় যাওয়ার পথে কৃষ্ণ সাগরে ৯২ আরোহীসহ বিধ্বস্ত হয়। আরোহীদের কেউ বেঁচে নেই। বিশাল পরিসরে উদ্ধারাভিযান চলছে। রাশিয়ার কর্মকর্তারা জানিয়েছেন, একটি ব্লাক বক্স পাওয়া গেছে।

বিমানের ৯২ আরোহীর মধ্যে রাশিয়ার সামরিক কর্মকর্তা, সংগীতদল ও সাংবাদিকরা ছিলেন। সিরিয়ায় মোতায়েন রুশ সেনাদের জন্য নতুন বছর উদযাপন উপলক্ষে বিনোদনমূলক অনুষ্ঠান করতে যাচ্ছিলেন তারা।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, সোচির আলদের বিমানবন্দর থেকে উড্ডয়নের ২০ মিনিট পর রাডার থেকে বিচ্ছিন্ন হয় টিইউ-১৫৪ বিমানটি। পরে মন্ত্রণালয় জানায়, বিমানটি কৃষ্ণ সাগরে বিধ্বস্ত হয়েছে।

কয়েক শ উদ্ধারকর্মী তল্লাশি অভিযানে অংশ নিয়েছেন। বিমানের কয়েকটি টুকরো উদ্ধার করেছেন তারা। তবে বিমানের মূল কাঠামো এখনো পাওয়া যায়নি। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, ১৫ জনের মরদেহ এবং বিভিন্নজনের শরীরের দেড় শতাধিক টুকরো উদ্ধার করা হয়েছে।