রাস্তার মোড়ে অপহরণকারীদের লাশ ঝুলিয়ে তালেবানের হুঁশিয়ারি

চার জন অভিযুক্ত অপহরণকারীকে গুলি করে হত্যা করে তাদের মৃতদেহ আফগানিস্তানের হেরাত শহরের জনসমাগম চত্বরে ঝুলিয়ে রাখার কথা জানাল তালেবান। সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

মৃত্যুদণ্ড ও অঙ্গ বিচ্ছিন্ন করার মতো চরম শাস্তিদান আবার শুরু হবে—এক তালেবান কর্মকর্তা এমন হুঁশিয়ারি দেওয়ার এক দিন পর জনসমক্ষে লাশ ঝুলিয়ে রাখার এ নজির দেখাল তালেবান।

একজন ব্যবসায়ী এবং তাঁর ছেলেকে অপহরণের অভিযোগ ওঠার পর অভিযুক্ত ব্যক্তিরা বন্দুকযুদ্ধে নিহত হয় বলে স্থানীয় এক কর্মকর্তা জানিয়েছেন।

স্থানীয় বাসিন্দারা জানান, শহরের কেন্দ্রস্থলে একটি ক্রেন থেকে একটি লাশ ঝুলিয়ে রাখা হয়।

হেরাতের ডেপুটি গভর্নর মৌলভি শাইর বলেন, মৃতদেহগুলো জনসমক্ষে রাখা হয়েছে, যাতে আর কোনো অপহরণের ঘটনা না ঘটে।

তিনি বলেন, তালেবান জানতে পেরেছিল যে—একজন ব্যবসায়ী এবং তাঁর ছেলেকে অপহরণ করা হয়েছে। এরপর অভিযুক্ত অপহরণকারীরা বন্দুকযুদ্ধে নিহত হয়। এবং অপহৃত দুজনকে উদ্ধার করা হয়।

বিবিসি জানিয়েছে, কোন পরিস্থিতিতে চার ব্যক্তিকে হত্যা করা হয়েছে, তা তারা জানতে পারেনি। তবে, সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ার করা গ্রাফিক ছবিতে দেখা গেছে—একটি পিক-আপ ট্রাকের পেছনে একাধিক রক্তাক্ত দেহ দেখা যাচ্ছে, এবং ক্রেন দিয়ে একটি দেহ ওপরে তোলা হচ্ছে।

আরেকটি ভিডিওতে দেখা গেছে, ক্রেন থেকে ঝোলানো একটি মরদেহের বুকে বার্তা সাঁটিয়ে দেওয়া আছে : ‘অপহরণকারীদের এভাবে শাস্তি দেওয়া হবে।’

গত ১৫ আগস্ট আফগানিস্তানের ক্ষমতা নিজেদের নিয়ন্ত্রণে নেওয়ার পর থেকে তালেবান তাদের আগের শাসন আমলের তুলনায় এবার শিথিল ধাঁচের শাসনের প্রতিশ্রুতি দিয়ে আসছে।