রীতিমতো ইউ-টার্ন নিয়েছেন ডোনাল্ড ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক : গত এক সপ্তাহে জাতীয় ও আন্তর্জাতিক একাধিক ইস্যুতে নিজের আগের অবস্থান থেকে সরে এসে রীতিমতো ইউ-টার্ন নিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

প্রেসিডেন্ট নির্বাচনে প্রচারণার সময় এবং গত জানুয়ারিতে প্রেসিডেন্ট হিসেবে অভিষিক্ত হওয়ার পর উত্তর আটলান্টিক নিরাপত্তা জোট বা ন্যাটো সম্পর্কে ট্রাম্প বলেছিলেন, ‘এটি এখন অচল সংগঠন।’ বুধবার সেই সুর পাল্টে তিনি বলেছেন, ‘ন্যাটো আর এখন অচল কোনো সংগঠন নয়।’

চীন সম্পর্কেও সুর বদলেছে মার্কিন প্রেসিডেন্টের। এক সপ্তাহ আগেও চীন সম্পর্কে তার মন্তব্য সম্পূর্ণ নেতিবাচক। নির্বাচনী প্রচারণার সময় তিনি বলেছিলেন, চীন মূদ্রা জালিয়াতি করছে। যুক্তরাষ্ট্রের সঙ্গে বাণিজ্যিক পাল্লা দেওয়ার জন্য ইচ্ছাকৃতভাবে চীন নিজের মূদ্রার অবমূল্যায়ন করছে। বুধবার ট্রাম্পের সেই সুরও বদলেছে। ওয়াল স্ট্রিট জার্নালকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেছেন, চীন মূদ্রা জালিয়াত নয় এবং দেশটি তাদের মূদ্রার অবমূল্যায়ন ঠেকাতে কাজ করছে। গত শুক্রবার চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে ফ্লোরিডায় নিজের অবকাশযাপন কেন্দ্র মার এ লাগোতে বৈঠক করেছেন ট্রাম্প। এরপরই চীন সম্পর্কে আগের অবস্থান থেকে সরে এসেছেন তিনি।

রাশিয়ার সঙ্গে ট্রাম্পের সম্পর্কের মাখামাখি নিয়ে ব্যাপক আলোচনা-সমালোচনা হয়েছে মার্কিন সংবাদমাধ্যমগুলোতে। বুধবার হোয়াইট হাউসে সংবাদ সম্মেলনে সেই সম্পর্কের অবস্থা ভালো নয় বলে দাবি করেছেন ট্রাম্প। তিনি বলেছেন, ‘এই মুহূর্তে আমরা রাশিয়ার পাশে থাকছি না। আমরা মনে হয়, রাশিয়ার সঙ্গে এ যাবৎকালের মধ্যে একেবারে ন্যূনতম সম্পর্কের পর্যায়ের সম্পর্কে রয়েছি।’

মার্কিন কেন্দ্রীয় ব্যাংকের চেয়ারম্যান জ্যানেট ইয়েলিনকে ট্রাম্প অপছন্দ করেন এটাতো রীতিমতো প্রকাশ্য বিষয় ছিল। ইয়েলিনের স্বল্প সুদ নীতির কঠোর সমালোচক ছিলেন ট্রাম্প। অবাক ব্যাপার হচ্ছে বুধবার সেই অপছন্দের জায়গাতেও এসেছে পরিবর্তন। ওয়াল স্ট্রিট জার্নালকে দেওয়া সাক্ষাৎকারে ট্রাম্প বলেছেন, তিনি আর এখন ইয়েলিনের স্বল্প সুদ নীতি অপছন্দ করছেন না। এছাড়া তিনি ইয়েলিনকে শ্রদ্ধাও করেন। বিবিসি জানিয়েছে, এই মন্তব্যের মাধ্যমে ইয়েলিনকে পরবর্তী মেয়াদে ফেডারেল রিজার্ভের চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেওয়ার সুযোগটি খোলা রাখলেন ট্রাম্প।