আওয়ামী লীগের দুই গ্রুপের পাল্টাপাল্টি কর্মসূচি

রূপগঞ্জে ১৪৪ ধারা জারি

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন উদযাপন করতে আওয়ামী লীগের দুই গ্রুপের পাল্টাপাল্টি কর্মসূচিকে ঘিরে নারায়ণগঞ্জের রূপগঞ্জে ১৪৪ ধারা জারি করেছে উপজেলা প্রশাসন।

সোমবার (২৭ সেপ্টেম্বর) সন্ধ্যা ছয়টা থেকে মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) রাত বারোটা পর্যন্ত ৩০ ঘণ্টার জন্য রূপগঞ্জ উপজেলার কায়েতপাড়া ইউনিয়ন পরিষদ কার্যালয় মাঠে সব ধরনের সভা সমাবেশ ও গণজমায়েত নিষিদ্ধ করে ১৪৪ ধারা জারি করা হয়।

রূপগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট শাহ নুসরাত জাহান স্বাক্ষরিত এক আদেশপত্রে এ আদেশ জারি করা হয়।

জানা গেছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন উপলক্ষে উপজেলার কায়েতপাড়া ইউনিয়ন পরিষদ কার্যালয় মাঠে আলোচনা সভা ও মিলাদ মাহফিলের আয়োজন করে কায়েতপাড়া ইউনিয়ন আওয়ামী লীগ।

ইউনিয়ন আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি মুক্তিযোদ্ধা সামসুল আলমের সভাপতিত্বে আয়োজিত সেই অনুষ্ঠানে প্রধান অতিথি করা হয় উপজেলা আওয়ামী লীগ নেতা ও রংধনু গ্রুপের চেয়ারম্যান রফিকুল ইসলাম রফিককে।

কিন্তু প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে একই দিন ওই স্থানে অপর একটি পক্ষ হঠাৎ করে সেখানে অনুষ্ঠানের জন্য আবেদন করে। সেখানে প্রধান অতিথি করা হয় রূপগঞ্জের সংসদ সদস্য বস্ত্র ও পাটমন্ত্রী গাজী গোলাম দস্তগীরকে (বীর প্রতিক)।

পাল্টাপাল্টি কর্মসূচিকে ঘিরে আইনশৃঙ্খলার অবনতি হবার এবং সংঘাতের আশঙ্কায় ইউনিয়নজুড়ে ৩০ ঘণ্টার জন্য ১৪৪ ধারা জারি করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও)।

তিনি জানান, তার উপর অর্পিত ক্ষমতা ফৌজদারি কার্যবিধি ১৮৯৮ মতে তিনি এই আদেশ জারি করেন।

আদেশে আরও বলা হয়, আগামী ৩০ ঘণ্টার জন্য সে এলাকায় ৫ জনের অধিক চলাচল, জটলা বাধা, মাইক, হর্ন বাজানোসহ যে কোনো ধরনের সভা সমাবেশ অনুষ্ঠান সম্পূর্ণভাবে নিষিদ্ধ। আদেশ বাস্তবায়নে বর্তমানে সে এলাকায় মোতায়েন রয়েছে আইনশৃঙ্খলা বাহিনীর বিপুল সংখ্যক সদস্য।