রোহিঙ্গা সমস্যা সমাধানে মিয়ানমারকেই উদ্যোগ নিতে হবে

কক্সবাজার প্রতিনিধি : রোহিঙ্গা সমস্যা সমাধানে মিয়ানমারকেই উদ্যোগ নিতে হবে। এ বিষয়ে যুক্তরাষ্ট্রের চাপ অব্যাহত রয়েছে বলে মন্তব্য করেছেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শিয়া ব্লুম বার্নিকাট।

মঙ্গলবার দুপুর ১টার দিকে কক্সবাজারের টেকনাফের লেদা এলাকায় অনিবন্ধিত রোহিঙ্গা শরণার্থী শিবির পরিদর্শন শেষে সাংবাদিকদের কাছে এই মন্তব্য করেন তিনি।

বার্নিকাট বলেন, দীর্ঘ সময় ধরে চলে আসা রোহিঙ্গা সমস্যা মিয়ানমারের অভ্যন্তরীণ সমস্যা। তাই রোহিঙ্গা সমাধান তাদেরই করতে হবে। এর জন্য যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ পর্যায় থেকে মিয়ানমারকে প্রতিনিয়ত চাপ প্রয়োগ করা হচ্ছে।

সম্প্রতি মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ার জন্য বাংলাদেশ সরকারকে ধন্যবাদ জানান তিনি।

বার্নিকাটের সঙ্গে মার্কিন দূতাবাসের ৯ সদস্যের প্রতিনিধিদল ছাড়াও ঊর্ধ্বতন কর্মকর্তারা ছিলেন। এ সময় প্রতিনিধি দলের সঙ্গে জেলা প্রশাসনের প্রতিনিধি, ইউএনএইচসিআরসহ (জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা) আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার কর্তা ব্যক্তিরা উপস্থিত ছিলেন।
এর আগে রাষ্ট্রদূত মার্শা বার্নিকাটের নেতৃত্বে মার্কিন দূতাবাসের ৯ সদস্যের প্রতিনিধিদল বেলা ১১টার দিকে টেকনাফের হ্নীলা ইউনিয়নের লেদা এলাকার অনিবন্ধিত রোহিঙ্গা শরণার্থী শিবিরে পৌঁছান। সেখানে ২ ঘণ্টাব্যাপী রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেন এবং খোঁজ-খবর নেন। এ সময় রোহিঙ্গারা তাদের ওপর নির্যাতন-নিপীড়নের চিত্র ও মিয়ানমারের পরিস্থিতি তুলে ধরেন।

পরে দুপুর ১টার দিকে সাংবাদিকদের সঙ্গে কথা বলার পর টেকনাফের নয়াপাড়া এলাকার নিবন্ধিত রোহিঙ্গা শরণার্থী শিবির পরিদর্শনে যান তারা। সেখানে পরিদর্শন শেষে বিকেল ৩টার দিকে মার্কিন দূতাবাসের প্রতিনিধি দলটি কক্সবাজারের উদ্দেশে রওয়ানা দেন।

প্রতিনিধি দলটি আগামী বৃহস্পতিবার পর্যন্ত কক্সবাজার অবস্থান করবে। দলটির এ দুদিন ইউএনএইচসিআর ও আইওএমসহ সংশ্লিষ্ট বিভিন্ন সংস্থার সঙ্গে কর্মসূচি রয়েছে।

এর আগে সোমবার বিকেলে বিশেষ বিমানে বার্নিকাটসহ মার্কিন দূতাবাসের ৯ সদস্যের প্রতিনিধিদল কক্সবাজার পৌঁছান। বিকেল সাড়ে ৫টার দিকে প্রতিনিধি দলটি জেলা প্রশাসকের সঙ্গে সৌজন্য বৈঠক করেন। এরপর বৈঠক শেষে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারের (আরআরআইসি) কার্যালয়ে যান। সেখানে কমিশনার এম এম রিজওয়ান হোসেনসহ সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গেও সৌজন্য বৈঠক করেন।