লম্বা দাঁড়ি রাখা ও নারীদের পর্দা ব্যবহার করা নিষিদ্ধ করেছে চীন

আন্তর্জাতিক ডেস্ক : সংখ্যাগরিষ্ঠ মুসলিম উইঘুর সম্প্রদায়ের জিনজিয়াং প্রদেশে পুরুষদের ‘অস্বাভাবিক’ লম্বা দাঁড়ি রাখা ও নারীদের পর্দা ব্যবহার করা নিষিদ্ধ করেছে চীন।

ইসলামি উগ্রতাবাদের বিরুদ্ধে ব্যবস্থা হিসেবে এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে দাবি করেছে কর্তৃপক্ষ।

চীনের জিনজিয়াং প্রদেশে উইঘুর সম্প্রদায়ের বসবাস। উইঘুররা মুসলিম। তাদের অভিযোগ, দীর্ঘদিন ধরে তারা চরম বৈষম্যের শিকার হয়ে আসছে।

সাম্প্রতিক বছরগুলোতে এই অঞ্চলে অনেক রক্তক্ষয়ী সংঘর্ষ হয়েছে। তবে এ সংঘর্ষের জন্য ইসলামি জঙ্গি ও বিচ্ছিন্নতাবাদীদের দায়ী করে আসছে চীনা সরকার।

কিন্তু অধিকারকর্মীদের অভিযোগ, দমননীতির ফলে এই অঞ্চলে অস্থিতিশীল অবস্থা বিরাজ করছে। তারা বলছেন, নতুন এ নিষেধাজ্ঞা অনেক উইঘুরকে উগ্রতাবাদে ঠেলে দেবে।

যদিও এ ধরনের বিধিনিষেধ এরই মধ্যে এই অঞ্চলে জারি করা হয়, তবে এবার তা আইনসিদ্ধ করা হলো। জিনজিয়াংয়ের আইনপ্রণেতারা এই বিধিনিষেধ অনুমোদন করেছেন এবং তা সরকারি ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

এ আগে থেকেই পাসপোর্ট পাওয়ার ক্ষেত্রে কড়া বিধিনিষেধ আরোপ করা রয়েছে উইঘুরদের ওপর।

উইঘুররা জাতিগতভাবে তুর্কি মুসলিম। জিনজিয়াং প্রদেশের ৪৫ শতাংশ মানুষ উইঘুর সম্প্রদায়ের। তবে চীনের হান সম্প্রদায়ের লোকসংখ্যাও অনেক, ৪০ শতাংশ।

জিনজিয়াংয়ে ইস্ট তুর্কমেনিস্তান নামে রাষ্ট্র প্রতিষ্ঠার কিছু পরে ১৯৪৯ সালে পুনরায় এ অঞ্চলের নিয়ন্ত্রণ নেয় চীন। সেই থেকে হান সম্প্রদায়ের বহু লোক এখানে বসতি গড়ে তুলেছে। তবে উইঘুররা আশঙ্কা করে, চীন তাদের সংস্কৃতি নির্মূল করতে চায়।