লালমনিরহাটে আলুতে হঠাৎ লেট ব্লাইট রোগ

আজিজুল ইসলাম বারী,লালমনিরহাট : শৈত্যপ্রবাহ আর গুড়ি গুড়ি বৃষ্টিতে লালমনিরহাটে আলু ক্ষেত গুলোতে ব্যাপক আকারে লেট ব্লাইট (পঁচন) রোগ দেখা দিয়েছে। এ অবস্থায় চরম বিপাকে পড়েছে লালমনিরহাটের ৫ উপজেলার প্রায় ২০ হাজার আলু চাষী।জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্রে জানা যায়, জেলার ৫ উপজেলায় ১৯ হাজার ৬০০ জন চাষীর মাধ্যমে ৫ হাজার ৫৩০ হেক্টর জমিতে আলু চাষ করা হয়েছে। গত বছর আলু চাষ করে লাভ বেশি হওয়ায় অনেক চাষীই এবার বেশি জমিতে আলু চাষ করেছেন। কিন্তু জেলায় হঠাৎ শৈত্যপ্রবাহ শুরুর পর ঘন কুয়াশার কারণে ক্ষেতে লেট ব্লাইট রোগ দেখা দিয়েছে। ফলে চাষীরা আলুর ফলন নিয়ে দুশ্চিন্তায় পড়েছে। জেলা সদরের কালমাটি গ্রামের আমজাদ হোসেন জানান, আমি দেড় একর জমিতে আলু চাষ করেছি।কিন্তু শৈত্যপ্রবাহ আর গুড়ি গুড়ি বৃষ্টির পর পরই খেতে লেট ব্লাইট রোগ দেখা দিয়েছে।প্রতিদিনই বাড়ছে এ রোগের প্রকোপ।
মোগলহাট গ্রামের আলু চাষি জামাল উদ্দিন জানান, গতবার দাম ভালো পাওয়ায় এবার দুই একর জমিতে আলু লাগিয়েছি।খেত ভালো হলেও হঠাৎ লেট ব্লাইটে আক্রান্ত হওয়ায় ফলনে বিপর্যয় ঘটবে। এ রোগ ঠেকাতে কোন ওষুধই কাজ হচ্ছেনা। তালুক খুটামারা গ্রামের আলু চাষী মমতাজ হোসেনও জানালেন একই কথা।তিনি ঋণ করে টাকা সংগ্রহ করে ২একর জমিতে আলু আবাদ করেছেন।কিন্তু তার এক একর আলু গাছে এ রোগ আক্রান্ত হয়েছে।ফলে তিনি দু:শ্চিন্তায় পড়েছেন কিভাবে ঋণের টাকা শোধ করবেন?এদিকে বাজার ঘুরে দেখা গেছে নতুন আলুর দাম খেতে বিক্রি হচ্ছে সাড়ে আট টাকা কেজি দরে আর বাজারে খুচরা বিক্রি ১০ থেকে ১২টাকা কেজি দরে।ফলে চাষিরা আরো চিন্তিত যে,এখনো আলু ঠিকমতো উত্তোলন করা হয়নি,তাতেই যদি এতো কম দাম হয় তাহলে সব আলু উঠানো হলে বাজারে তো দামই পাওয়া যাবেনা।অনেকের এবার আলু চাষে ব্যাপক লোকসান হবে।
লালমনিরহাট জেলা কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-পরিচালক বিধু ভূষণ রায় জানান, রাতে ও সকালে প্রচণ্ড কুয়াশা পড়ছে আবার দিনে রোদ হচ্ছে এর ফলে আলুতে লেট ব্লাইটসহ বিভিন্ন ছত্রাক জনিত রোগ দেখা দিয়েছে। এ অবস্থায় আলু ক্ষেতের নিয়মিত পরিচর্যাসহ ছত্রাক নাশক ওষুধ প্রয়োগে প্রয়োজন। তিনি ইতোমধ্যে মাঠ পর্যায়ে কৃষি বিভাগের লোকজনকে তত্ত্বাবধায়ন ও পরামর্শ প্রদানের জন্য নির্দেশ প্রদান করেছেন।