লা লিগার ২৮ খেলোয়াড়ের ইনজুরি

খেলা ডেস্কঃ তিন সপ্তাহ পর পূর্নাঙ্গ অনুশীলনে ফিরেছে লা লিগার দলগুলো। কিন্তু এরইমধ্যেই ক্লাবগুলোতে হানা দিয়েছে ইনজুরি ১৪ টি ক্লাবের ২৮ জন খেলোয়াড়ের ইনজুরির খবর পাওয়া গেছে।

করোনার কারণে দীর্ঘদিন বন্ধ থাকার পর খেলোয়াড়দের ফিটনেস নিয়ে সমস্যা হবারই কথা। যদিও ইনজুরির এই বিষয়টি মোটেই অপ্রতাশিত না। কিন্তু অভিযোগ উঠেছে কিছু কিছু কোচ অনুশীলনে ফেরার প্রথম থেকেই খেলোয়াড়দের ওপর বাড়তি চাপ আরোপ করেছে।

জানা যায়, ইনজুরির মাত্রা স্বাভাবিকের তুলনায় খুব দ্রুতই বাড়ছে। যদিও বেশীরভাগ ক্ষেত্রেই ইনজুরির মাত্রা ততটা গুরুতর নয়। সতর্কতা হিসেবে খেলোয়াড়রা কিছুটা অস্বস্তিতে পড়েছে। কিন্তু এরপরেও কিছু কিছু ক্লাব তাদের অনুশীলনে সমস্যায় পড়েছে।

প্রাথমিক ভাবে প্রথম ধাপের অনুশীলনে কোন ধরনের বডি কন্টাক্ট ছিলনা। এই অনুশীলনটা ছোট ছোট গ্রুপে বিভক্ত করে করানো হয়েছে। এখন প্রতিটি দলই পূর্ণাঙ্গ অনুশীলনে ফিরেছে। সে কারণেই অনুশীলনের চাপও বৃদ্ধি পেয়েছে। তিন সপ্তাহের অনুশীলনের পর শীর্ষ সারির ২০টি ক্লাবের মধ্যে ১৪টি ক্লাবের ২৮ জনের ইনজুরির বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

এর মধ্যে ১৯ জনই পেশীর এবং ৯ জন বিভিন্ন ধরনের ইনজুরিতে ভুগছেন। গেতাফে, আলাভেস, ভ্যালেন্সিয়া, সেভিয়া, এস্পানিয়ল ও লেগানেসের পক্ষ থেকে কোন ইনজুরির খবর পাওয়া যায়নি। এ কারণে তারা পুরো দল নিয়েই অনুশীলনে নামতে পেরেছে। তবে লিগ বন্ধ হবার আগেই যারা ইনজুরিতে ছিলেন তারা কেউই ইনজুরি কাটিয়ে ফিরে আসেননি।

শিরোপার অন্যতম দাবীদার দুটি দল রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনায় ইনজুরি শঙ্কা ভর করেছে। বার্সেলোনায় দ্বিতীয় দিনের অনুশীলনে ইনজুরিতে পড়েছে স্যামুয়েল উমতিতি। অন্যদিকে আনসু ফাতি পেশীর ইনজুরিতে ভুগছেন। রিয়াল মাদ্রিদে অনুশীলন বন্ধ রেখেছেন নাচো ফার্নান্দেজ, ফেদে ভালভার্দে ও ইসকো।

তবে লুকা জোভিচ ও মারিয়ানো ডিয়াজ ইনজুরি কাটিয়ে ক্রমেই সুস্থ হয়ে উঠছেন। যদিও উভয় দলে দুটি সুখবর রয়েছে। দুই দলের দুই তারকা লুইস সুয়ারেজ ও মার্কো আসেনসিও ইনজুরি কাটিয়ে দলে ফিরেছেন এবং ১৩ ও ১৪ জুন নিজ নিজ দলের প্রথম ম্যাচের জন্য তারা পুরোপুরি প্রস্তুত।