লিয়ার কৃত্তিম হাত সহ সকল চিকিৎসার ব্যায় ভারবহণের দায়িত্ব নিলেন তোফায়েল আহম্মেদ

ভোলা,প্রতিনিধি ॥ মানুষ মানুষের জন্য, জীবন জীবনের জন্য একটু সহানুভূতি কি মানুষ পেতে পারেনা ওৃৃবন্ধু। উপমহাদেশের কালজয়ী শিল্পী ভুপেন হাজারিকার এ গানটি শুধু মানুষের হৃদয়কেই স্ফীত করেনি মানুষের মানবিকতাকেও করেছিল জাগ্রত। আর এমনই এক মানবিকতার বিরল দৃষ্টান্ত স্থাপন করলেন বিভিন্ন সময়ে অসহায়দের পাশে দাড়িয়ে দৃষ্টান্ত স্থাপনকারী

কিংবদন্তী জাতীয় নেতা ভোলা-১ এর সংসদ সদস্য ও বাণিজ্যমন্ত্রী আলহাজ্ব তোফায়েল আহম্মেদ এমপি।
জানা গেছে, দ্বীপজেলা ভোলার আলোচিত ঘটনা ভোলা পল্লী বিদুৎ সমিতি কর্তৃক ঘরের চালের ওপর দিয়ে জোরপূর্বক নিয়ম বহির্ভুত বিদুৎ লাইনে বিদুৎস্পৃষ্ট হয় লিয়া। লিয়ার বাম হাত ও দুই পায়ের দুটি করে আঙ্গুল কেটে ফেলায় পঙ্গু হয়ে যায়। এঘটনা একাধিক পত্রিকা, অনলাইন ও সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক আলোচিত হলেও লিয়ার পরিবার কিছু আর্থিক সহায়তা পাওয়া ব্যাতীত লিয়ার চিকিৎসা, কৃত্তিম হাত ও পুনর্বাসনের জন্য কেউ এগিয়ে আসেনি। শুক্রবার সকাল ১১ টায় বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহম্মেদ এর বনানীর বাসভবনে লিয়া ও তার পরিবারের লোকজন সাক্ষাত করে ঘটনার বিস্তারিত বর্ননা দিলে মন্ত্রী নির্মম ঘটনায় দুঃখ প্রকাশ করেন।পল্লী বিদুৎ সমিতির এহেন দায়িত্বহীনতার জন্য ও তিনি ক্ষোভ প্রকাশ করেন।
এসময় মন্ত্রী লিয়াকে তার পাশে নিয়ে বসান ও লিয়ার গায়ে হাত বুলিয়ে দিয়ে লিয়াকে আদর করে তিনি আবেগাপ্লুত হয়ে পড়েন এবং মন্ত্রী লিয়ার সকল চিকিৎসার ব্যয়ভার বহন সহ একটি কৃত্তিম হাত লাগিয়ে দেওয়ার ব্যাবস্থা করবেন বলে আশ্চত তরেন। শুধু তাই নয় মাননীয় মন্ত্রী মহোদয় ব্যাক্তিগত ভাবে দুই লক্ষ টাকা পল্লী বিদুৎ সমিতি হতে এক লক্ষ টাকা ও উপস্থিত ভোলার আরও কয়েকজন বিত্তবান ব্যাক্তির নিকট হতে দুই লক্ষ টাকার অনুদানসহ মোট পাঁচ লক্ষ টাকার একটি এফডিআর পঙ্গুত্ববরণকারী লিয়ার নামে খুব দ্রুত করে দিবেন বলে আশ্বাস প্রদান করেন।
বাণিজ্যমন্ত্রীর এমন উদার মহানুভবতায় লিয়ার মা, বাবার দুই আখি অশ্রুসজল হয়ে পড়ে। লিয়ার মা,বাবা অনুভুতি ব্যক্ত করতে গিয়ে বলেন, মেয়েটির ভবিষৎ নিয়ে আমরা খুবই উদ্বিগ্ন ও শংকিত ছিলাম। আজ মাননীয় মন্ত্রী সকল দায়িত্ব নেওয়ায় তার প্রতি আমরা কৃতজ্ঞ নয় চিরঋণী হয়ে রইলাম।
লিয়ার মা, বাবা কৃতজ্ঞচিত্তে আরো বলেন লিয়া বিদুৎস্পৃস্ট হয়ে মেডিকেলে ভর্তি হওয়ার পর কেউই এগিয়ে আসেনি সর্বপ্রথম দক্ষিণ বালিয়া গ্রামের জাতীয় রাজস্ব বোর্ডের কাস্টমস ও ভ্যাট পরিদর্শক মো. জোবায়েদ হোসেন যিনি সর্বপ্রথম চিকিৎসায় আর্থিক সাহায্য এগিয়ে আসেন। পরবর্তীতেও তিনি আমাদের আর্থিকভাবে অনেক সহযোগীতা করেন ও আজকে ঢাকা মেডিকেল হতে আমাদের প্রাইভেট কারে করে মন্ত্রীর বাসায় নিয়ে আসেন। তারা কাস্টমস ভ্যাট পরিদর্শক জোবায়েদ হোসেনের অবদান সহ পত্র পত্রিকায় অনলাইনে নিউজে বিকাশ নাম্বার দেখে আর্থিকভাবে সাহায্য করেছেন সকলের অবদানকে কৃতজ্ঞচিত্তে স্মরণ করেন।

উল্লেখ্য, বাণিজ্যমন্ত্রীর সংসদীয় আসন দ্বীপজেলা ভোলার সদর উপজেলার ১৩ নং দক্ষিণ দিঘলদী ইউনিয়নের ৪নং ওয়ার্ডের দক্ষিণ বালিয়া গ্রামের নেয়ামতপুর হাইস্কুল সংলগ্ন গ্রামে এক দরিদ্র দিনমজুরের নয় বছরের শিশু লিয়া ভোলা পল্লী বিদুৎতের অবৈধ নিয়ম বহির্ভুত জোরপূর্বক ঘরের চালের ওপর দিয়ে টানা বিদুৎ লাইনের নিষ্টুরতার শিকার হয়ে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন এন্ড প্লাস্টিক সার্জারী ইউনিটের ৪র্থ তলার মহিলা ওয়ার্ডের ১১ নং ওয়ার্ডে চিকিৎসাধীন। লিয়ার বাম হাত সম্পূন্ন কেটে ফেলা হয় ও দুই পায়ের দুটি করে আঙ্গুল কেটে ফেলা হয়।