লুফথানসার ৯০০ ফ্লাইট বাতিল

আন্তর্জাতিক ডেস্ক : পাইলট ধর্মঘটের কারণে জার্মানির সবচেয়ে বড় বিমান সংস্থা লুফথানসা প্রায় ৯০০ ফ্লাইট বাতিল করেছে। বেতন বৃদ্ধির দাবিতে স্থানীয় সময় মঙ্গলবার মধ্যরাত থেকে এ ধর্মঘট শুরু করেছে পাইলটরা।

পাইলটদের এ ধর্মঘটের কারণে প্রায় এক লাখ যাত্রীকে ভোগান্তিতে পড়তে হচ্ছে।

পাইলট ইউনিয়ন ভেরিইনিগাং ককপিটের মুখপাত্র জর্জ হ্যান্ডউইর্গ ধর্মঘটের বিষয়ে বলেছেন, ‘ আমি পরিষ্কারভাবে বলতে চাই, ধর্মঘট করে আমরা আনন্দিত নই। আমরা যাত্রীদের জন্য দুঃখিত এবং আমরা বুঝতে পারছি না, কেন লুফথানসা কর্তৃপক্ষ আলোচনার প্রস্তাব দিচ্ছে না।’

তিনি বলেন, ‘আমরা যে কোনো সময় আলোচনার টেবিলে বসতে প্রস্তুত। আমরা যে কোনো সময় ধর্মঘট প্রত্যাহারও করতে পারি। তবে লুফথানসাকে অবশ্যই সাড়া দেওয়ার আগ্রহ দেখাতে হবে।

বেতন নিয়ে লুফথানসায় দীর্ঘদিন ধরেই আন্দোলন-সংগ্রাম চলে আসছে। ২০১৪ সালের এপ্রিল থেকে এ পর্যন্ত সংস্থাটিতে ১৪ বার ধর্মঘট পালন করেছেন পাইলট-কর্মকর্তা-কর্মচারীরা।

ইউনিয়নের দাবি, সংস্থার ৫ হাজার ৪০০ পাইলটের বেতন ৩ দশমিক ৭ শতাংশ বাড়াতে হবে এবং ২০১২ সাল থেকে এটি কার্যকর বলে ধরতে হবে। তবে লুফথানসার প্রস্তাব, তারা আড়াই শতাংশ বেতন বৃদ্ধি করবে এবং এটি হবে ছয় বছরে মেয়াদী। ২০১৯ সালে এ মেয়াদ শেষ হবে।